ই-পেপার | শনিবার , ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

ফ্রান্সে বন্দি ছিনতাই, দ্বিতীয় দিনেও ‘মাছি’র খোঁজ নেই

আন্তর্জাতিক ডেস্ক

ফ্রান্সে কারারক্ষীকে হত্যা করে প্রিজনভ্যান থেকে বন্দি ছিনিয়ে নেওয়ার ঘটনায় এখনও সংশ্লিষ্ট কাউকে গ্রেপ্তার করতে পারেনি তবে নরম্যান্ডির রুয়েন শহরের আশপাশে পলাতক আসামি মোহাম্মদ এমরা এবং তার সঙ্গীদের খোঁজে তল্লাশি জারি রেখেছে ফ্রান্স পুলিশ।

 

মঙ্গলবার (১৪ এপ্রিল) উত্তর ফ্রান্সের নরম্যান্ডির রুয়েন শহরের কাছে দুই কারারক্ষীকে হত্যা করে প্রিজনভ্যান থেকে এক বন্দিকে ছিনিয়ে নেয় অস্ত্রধারীরা।

এ হামলায় আহত হয়েছেন আরও তিন কর্মকর্তা তাদের অবস্থাও আশঙ্কাজনক বলে জানা গেছে।
মাদক সম্রাজ্যে ‘দ্য ফ্লাই’ বা মাছি নামে পরিচিত মোহাম্মদ এমরার সঙ্গে মাদক জনিত সংঘাতে জর্জরিত দক্ষিণ-ফ্রান্সের শহর মার্সেইয়ের মাদক কারবারিদের সম্পর্ক রয়েছে।

মোহাম্মদ এমরার মা ফরাসি সম্প্রচারমাধ্যম আরটিএলকে একটি সংক্ষিপ্ত সাক্ষাৎকারে বলেন, আমি ভেঙে পড়েছি, কেঁদেছি। এভাবে জীবন কেড়ে নেওয়া যায়?’ তিনি জানান, ছেলে তার সঙ্গে ক্তহা বলে না তাকে পালাবার পরিকল্পনা সম্পর্কে কখনো কিছু বলেনি।

এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, ফরাসি গণমাধ্যম গুলো বলছে পালিয়ে যাওয়া ওই বন্দি নাম মোহাম্মদ এমরা। তিনি মাদকসংক্রান্ত অপরাধ ও হত্যাচেষ্টার বেশ কয়েকটি অপরাধে দোষী সাব্যস্ত। ঘটনার দিন রুয়েনে আদালতের শুনানিতে অংশ নেওয়ার পর তাকে ইভরেক্স শহরের কারাগারে ফেরত পাঠানো হচ্ছিল। মহাসড়কে একটি টোল বুথের কাছে স্থানীয় সময় ১১টা নাগাদ তাকে ছাড়িয়ে নিতে অতর্কিত হামলা হয়। এই হামলায় বেশ কয়েকজন ব্যক্তি অংশ নেয়। দুটি গাড়িতে করে প্রিজন ভ্যানের হামলা চালায় তারা, পরে মোহাম্মদ ও হামলাকারীরা একটি গাড়িতে করে পালিয়ে যায়। গাড়িটি ঘটনা স্থল থেকে অল্প দূরুত্বে পুড়ে যাওয়া অবস্থায় পাওয়া যায়।

 

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন বলেছেন, ওই বন্দি ও হামলার হোতা অন্যান্যদের ধরতে বড় পরিসরে অভিযান শুরু করা হয়েছে। অপরাধীদের খুঁজে বের করার জন্য সম্ভাব্য সব উপায়ের ব্যবহার করা হচ্ছে।

ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাঁক্রো বলেছেন, নিহত ও আহতদের পরিবার এবং তাদের সহকর্মীদের পাশে রয়েছে পুরো দেশ। সামাজিক যোগাযোগমাধ্যম তিনি লিখেন, এই অপরাধের হোতাদের খুঁজে বের করার জন্য সবকিছুই করা হচ্ছে।