ই-পেপার | শনিবার , ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

আজকের শিশুরা আগামীতে জাতির নেতৃত্ব দেবে : মিঠাছড়িতে কর্মশালায় বক্তারা

নুর মোহাম্মদ, কক্সবাজার:

রামু উপজেলার দক্ষিণ মিঠাছড়ি ইউনিয়নে দুঃস্থ স্বাস্থ্য কেন্দ্রের আয়োজনে শিশু সুরক্ষা বিষয়ে দিন ব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার ৯ মে মধ্যম উমখালীস্থ দুঃস্থ স্বাস্থ্য কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত কর্মশালায় প্রশিক্ষক হিসাবে আলোচনা করেন ডিএসকে কেএনএইচ বিএমজেড প্রকল্পের সিনিয়র সাইকোলজিস্ট মোঃ সোয়াইব হোসেন ও ডিএসকে অর্গানাইজারী সেল্প হেল্প গ্রুপের আবদুর রহমান।

কর্মশালায় বক্তারা বলেন আজকের শিশুরা আগামীতে জাতির নেতৃত্ব দেবে। তাই শিশুদের নির্মল ও বাসযোগ্য পরিবেশসহ শিক্ষা, খাদ্য, চিকিৎসা, নিরাপত্তা ও সমতার পাশাপাশি আদর্শ নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে। সাময়িক অর্থলাভ কিংবা অন্য কোনো মোহে শিশুদেরকে কোনো অবস্থায়ই ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত করা যাবে না। সকল অভিভাবকদের তাদের সন্তানের ব্যাপারে সচেতন ও যত্নবান হতে হবে।

ফায়জা সাদিয়ার সঞ্চালনায় দিন ব্যাপী কর্মশালায় বাল্যকালের স্মৃতিচারণ করেন দক্ষিণ মিঠাছড়ি ইউনিয়ন পরিষদের ইউপি সদস্য আমির হামজা ও আজিজুল হক দুদু মিয়া, সংরক্ষিত ওয়ার্ডের নারী সদস্য মিনুন নাহার, সাবেক ইউপি সদস্য ও শিশু সুরক্ষা কমিটি ৩নং ওয়ার্ডের সভাপতি ওসমান গনি, সহ সভাপতি হাজি আশরাফ আলী, মাওলানা মোহাম্মদ, সাধারণ সম্পাদক নুর মোহাম্মদ, শিশু সুরক্ষা কমিটি ২নং ওয়ার্ডের সভাপতি নুরুল হক, সহ সভাপতি মাওলানা ছৈয়দ আহমদ, সাধারণ সৈয়দ আহমদ, শিশু সুরক্ষা কমিটি ১নং ওয়ার্ডের সভাপতি জামাল হোছাইন, সহ সভাপতি আনোয়ার হোছাইন।

বক্তারা আরো বলেন দারিদ্র্যের কষাঘাতে বেঁচে থাকা শিশুরা শারীরিক-মানসিক বিকাশ ও বিনোদনের অধিকার থেকে বঞ্চিত। অনেক ক্ষেত্রে অভাবের তাড়নায় অভিভাবকেরা তাদের শিশুদের ঝুঁকিপূর্ণ কাজে নিয়োগ করেন। এক্ষেত্রে নানা অপরাধেও জড়িয়ে পড়ে তারা। শিশুরা শারীরিক-মানসিকভাবে যতো উন্নত হবে, দেশ ও জাতির ভবিষ্যৎ ততো সমৃদ্ধ হবে।

শিশুদের এ অবস্থা থেকে রক্ষায় আইনের পাশাপাশি সরকারি-বেসরকারি এবং আন্তর্জাতিক সনদ ও প্রতিশ্রুতি রয়েছে। কিন্তু সঠিক বাস্তবায়নের অভাবে তার পরিপূর্ণ সুফল মিলছেনা।

এসময় দক্ষিণ মিঠাছড়ি ইউনিয়ন’র শিশু সুরক্ষা কমিটি সদস্যগণ কর্মশালায় উপস্থিত ছিলেন