ই-পেপার | বুধবার , ১৭ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

পেকুয়ায় বিশ্ব পানি দিবসে পানির দাবিতে পথসভা ও কলসবন্ধন

পেকুয়া প্রতিনিধি;

পানির অপর নাম জীবন। মানবজাতি, প্রাণীকূল এবং জীব বৈচিত্র্য টিকিয়ে রাখতে পানি জীবনের অবিচ্ছেদ্য অংশ।বিশ্ব পানি দিবস উপলক্ষে শুক্রবার (২২ মার্চ) সকালে কক্সবাজারের পেকুয়ায় প্রতীকি কলসবন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

 

জলবায়ু সংকটে উপকূলীয় এলাকায় নিরাপদ পানির দাবীতে খালি কলস নিয়ে ব্যতিক্রমী কর্মসূচি পালন করেন পরিবেশ বিষয়ক নাগরিক সংগঠন ধরিত্রী রক্ষায় আমরা (ধরা), ওয়াটারকিপার্স বাংলাদেশ ও উপকূলীয় মুক্ত রোভার স্কাউটস পেকুয়া।

 

পেকুয়া বাজারস্থ গ্রামীণ ব্যাংক চত্বরে আয়োজিত পথসভা ও প্রতীকি কলসবন্ধনে পানি দিবসের মূল বক্তব্য উপস্থাপন করেন, পরিবেশ কর্মী দেলওয়ার হোসাইন।

 

এ কর্মসূচিতে বক্তব্য রাখেন,পেকুয়া বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক মাষ্টার আবুল হাসেম, বিশিষ্ট চিকিৎসক ছাদেকুর রহমান, বান্দরবান সড়ক ও জনপদ বিভাগের সহকারী আজিজুল রহমান, পূর্ব উজানটিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক মাষ্টার শাহাবুদ্দিন, পেকুয়া উপকূলীয় মুক্ত রোভার স্কাউটস টিম লিডার ছাদেকুর রহমান এবং স্থানীয় কৃষক মোঃ মানিক ।

 

বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনজনিত কারণে উপকূলীয় অঞ্চল জুড়ে নানামুখী দূর্ভোগের সীমা নেই। এরই মধ্যে বর্ষা মৌসুমের পর শুরু হয়ে সুপেয় পানি সংকট।

 

পানি কোন পণ্য নয়, এটি আমাদের ন্যয্য অধিকার। জলবায়ু ফান্ডের অর্থ দিয়ে সিটি শহরে ব্রিজ নির্মাণ করা হয় আর এদিকে উপকূল অঞ্চলের মানুষ পানি সংকটে ভুগছে। সরকারকে এ ধরনের ভ্রান্তনীতি পরিহার করে সংকট নিরসনে পদক্ষেপ গ্রহণের জোর দাবি জানান পরিবেশবাদীরা।

 

এসময় সংবাদ কর্মী জালাল উদ্দীন, তৌহিদুল ইসলাম, স্থানীয় নারী নেত্রী নুরুন নাহার নূরী, সারমিন সুলতানাসহ নানান শ্রেণী পেশার নারী-পুরুষ উপস্থিত ছিলেন।