ই-পেপার | বৃহস্পতিবার , ২৭শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

দোহাজারী-কক্সবাজার রেললাইনের ক্লিপ খুলে নিল দুর্বৃত্তরা

সাতকানিয়া প্রতিনিধি :

দোহাজারী-কক্সবাজার রেললাইনের পাতের বেশ কয়েকটি ক্লিপ খুলে নিয়েছে দুর্বৃত্তরা। রবিবার রাতে সাতকানিয়ার কালিয়াইশ ইউনিয়নের রক্ষিত বাড়ী এলাকা থেকে এসব ক্লিপ খুলে নিয়ে গেছে তারা। ঠুকঠাক’ আওয়াজ শুনলেও ঘন কুয়াশার কারণে দৌঁড়েও তাদের ধরতে পারেনি দায়িত্বরত আনসার সদস্যরা। তারা বলছেন, রাত ১২টার দিকে ঠুকঠাক আওয়াজ শুনে তারা দৌঁড়ে যান। তাদের উপস্থিতি বুঝতে পেরে ৪ থেকে ৫ জন লোক বিলের দিকে দৌঁড়ে পালিয়ে যায়। ঘন কুয়াশার কারণে তাদের দৌঁড়েও ধরা যায়নি। পরে এক কিলোমিটার পথ পর্যন্ত তারা ঘুরে দেখেছেন। একটি স্থানে ৮টি ক্লিপ এবং আরেকটি স্থানে ২টি ক্লিপ খোয়া গেছে।

 

রেল কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, স্লিপারের সাথে রেল লাইনের পাত আটকে রাখতে ক্লিপ (হাতুড়ি আকারের লোহার খন্ড) ব্যবহার করা হয়। একটি স্লিপারের দু’পাশে চারটি করে ক্লিপ থাকে । নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় একাধিক ব্যক্তি জানান, রক্ষিত বাড়ির সামনে রেললাইনে প্রতি রাতে বখাটে ও মাদকাসক্তদের আড্ডা বসে। এসব বখাটেদের বিরুদ্ধে দীর্ঘদিন ধরে দোকান ও বসত ঘরে চুরিসহ নানা অপকর্মের অভিযোগ রয়েছে। ধারণা করা হচ্ছে ঘটনাটি বখাটে মাদকাসক্তরা ঘটিয়েছে।

সাতকানিয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শিবলী নোমান বলেন, রেললাইন থেকে ক্লিপ চুরির খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশের একটি ফোর্স পাঠানো হয়। রেল লাইনের পাত থেকে কিছু ক্লিপ খুলে নেওয়ার ঘটনা ঘটেছে। তারা কারা— শনাক্তে পুলিশ কাজ করছে। তিনিও মনে করছেন চুরির উদ্দেশ্যেই এ ঘটনা ঘটেছে। তিনি বলেন, এটি নাশকতা নয়। ঘটনাস্থলে আনসার মোতায়েন করা হয়েছে। পুলিশী টহলও চলছে। দোহাজারী কক্সবাজার রেলপথ নির্মাণকাজের প্রকল্প পরিচালক মো. সুবক্তগীন বলেন, বিষয়টি মাত্র শুনেছি। খোঁজ খবর নিয়ে দেখছি। নির্মাণকারী প্রতিষ্ঠান এসব নতুন করে সংযোজন করে দেবে।