ই-পেপার | শনিবার , ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

কক্সবাজারে ১৯ প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী

সেলিম উদ্দীন, কক্সবাজার :

আগামী শনিবার ১১ নভেম্বর কক্সবাজার আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিন প্রধানমন্ত্রী প্রায় ৮৮ হাজার কোটি টাকার ১৯ টি প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন বলে আশা করা হচ্ছে।

 

তার মধ্যে রেলসহ ১৫ টি প্রকল্পের উদ্বোধন ও ৪ টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন বলে জানা গেছে জেলা প্রশাসন সূত্রে।
উদ্বোধনযোগ্য প্রকল্পের মধ্যে রয়েছে ৯ টি বড় প্রকল্প আর ৬ টি ছোটো প্রকল্প। উদ্বোধন হতে যাওয়া প্রকল্পের মধ্যে রয়েছে দোহাজারি থেকে কক্সবাজার পর্যন্ত রেললাইন, মাতারবাড়ির আল্ট্রা সুপার ক্রিটিক্যাল কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্র, মাতারবাড়ি গভীর সমুদ্র বন্দর চ্যানেল, বাঁকখালী নদীর উপর নির্মিত সেতু,সাবমেরিন ক্যাবলের মাধ্যমে কুতুবদিয়া দ্বীপকে জাতীয় গ্রীডে সংযুক্ত করণ, উখিয়ার বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন প্রকল্প,রামু উপজেলায় কারিগরি প্রশিক্ষন কেন্দ্র,চকরিয়া বীর মুক্তিযোদ্ধা শহীদ আব্দুল হামিদ পৌর বাস টার্মিনালের সম্প্রসারণ ও উন্নয়ন কাজ,কুতুবদিয়া ঠান্ডা চৌকিদার পাড়া আর সি সি গার্ডার ব্রীজ,মহেশখালীর গোরকঘাটা-শাপলাপুরের জনতাবাজার সড়ক, বিমান বন্দর উন্নয়ন প্রকল্পের আওতায় পানি উন্নয়ন বোর্ডের ভুমি ভরাট,বাঁধ নির্মান প্রকল্প, ঈদগাঁও জাহানারা বালিকা উচ্চ বিদ্যালয়,মহেশখালীর ইউনুছখালীর উচ্চ বিদ্যালয়,উখিয়ার রত্না ও মরিচ্যা পালং উচ্চ বিদ্যালয়ের একাডেমিক ভবন।

 

 

অন্যদিকে ভিত্তিপ্রস্তর স্থাপন হতে যাওয়া প্রকল্পগুলো হচ্ছে মাতারবাড়ির গভীর সমুদ্র বন্দর চ্যানেলের ১ম টার্মিনাল, টেকনাফের মাল্টিপারপাস ডিজাস্টার রিসিলেন্ট শেল্টার কাম আইসোলেশন সেন্টার,রামুর জোয়ারিয়ানালার নন্দা খালী সড়কে আরসিসি গার্ডার ব্রীজ নির্মান,জেলা প্রাথমিক বিদ্যালয় সমূহে কাব স্কাউটিং সম্প্রসারণ প্রকল্পের আওতায় ভবন নির্মান প্রকল্প।