ই-পেপার | শনিবার , ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

স্বাধীন ফিলিস্তিনের দাবিতে চট্টগ্রামে মানববন্ধন কর্মসূচি

আবুল ফয়েজ চৌধুরী, চট্টগ্রাম :

 

সারাদেশের ন্যায় (১লা নভেম্বর) বুধবার সকাল ১০ টায় চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে স্বাধীন ফিলিস্তিনের দাবিতে ধর্ম, বর্ণ নির্বিশেষে নারী-পুরুষ সবাই একত্রিত হয়ে মানববন্ধন করে। তাদের হাতে ছিল ইসরায়েল কর্তৃক গণহত্যা ও বর্বরতার প্রতিবাদে ব্যানার ও ফেস্টুন।মানববন্ধন কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন সমাজবিজ্ঞানী ও প্রিমিয়াম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. অনুপম সেন।

 

 

প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ড. এ. কিউ. এম.সিরাজুল ইসলাম।সভাপতিত্ব করেন বীর মুক্তিযোদ্ধা তপন দত্ত। সবার কন্ঠে উঠে আসে নিরীহ ফিলিস্তিনিদের আর্তনাদ। বিগত তিন সপ্তাহ ধরে গাজা উপত্যকায় নিরস্ত্র ফিলিস্তিনিদের উপর চালানো হচ্ছে গণহত্যা ও পাশবিক নির্যাতন। এই পর্যন্ত ৭ হাজারের বেশি ফিলিস্তিনি বেসামরিক নাগরিক নিহত হয়েছে ইসরাইলি বাহিনীর হামলায়। ইতোমধ্যে ইসরাইল সরকার গাজায় স্থল অভিযান চালানো শুরু করেছে। গাজায় ঢুকতে পারছে না কোন ত্রাণ সহায়তা। বিদ্যুৎ ও পানি ছাড়া অতীব কষ্টে দিনাতিপাত করছেন গাজার বেসামরিক নাগরিকেরা।

 

পুরো গাজায় চলছে শোকের মাতম। ইসরাইলি বাহিনী পুরো উপত্যকাকে একটি ধ্বংসস্তুপে পরিণত করেছে। ধসে যাওয়া ভবনের রড কেটে বের করা হচ্ছে একের পর এক শিশুর লাশ। একই কবরে অসংখ্য মানুষকে দাফন করা হচ্ছে। এ মানববন্ধনে বক্তারা জাতিসংঘের ভূমিকা নিয়ে সমালোচনা করেন। ইসরাইলি বাহিনীর হাসপাতালে বোমা বর্ষণকে ঘৃণিত ও আন্তর্জাতিক আইনের লংঙঘন বলে অভিহিত করেন তারা। যুক্তরাষ্ট্র ও যেসব দেশ ইসরাইলকে সমর্থন দিয়ে যাচ্ছে তাদের তীব্র নিন্দা জানান। তারা আরব দেশগুলোর অবস্থান নিয়েও প্রশ্ন তুলেন মানববন্ধনে।আলোচকরা উক্ত মানববন্ধনে দাবি করেন, স্বাধীন সার্বভৌম ফিলিস্তিন রাষ্ট্র গঠন ছাড়া মধ্যপ্রাচ্যে শান্তি ফিরিয়ে আনা সম্ভব নয়। তারা আরো বলেন, বাংলাদেশ ও এদেশের সাধারণ জনগণ সবসময় ফিলিস্তিনের পাশে আছে।

 

সিএনএন বাংলা২৪