ই-পেপার | মঙ্গলবার , ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

সেন্টমার্টিন ও শাহপরীর দ্বীপে মর্টার শেল, গুলির বিকট শব্দ

কক্সবাজার অফিস :

 

মিয়ানমারের রাখাইন রাজ্যে চলমান সংঘর্ষের মধ্যে এবার মর্টার শেল ও গুলির শব্দ শোনা গেছে টেকনাফের শাহপরীর দ্বীপ ও সেন্টমার্টিনে। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) ভোর ৬টা থেকে গোলাগুলির শব্দ শোনেন শাহপরীর ও সেন্টমার্টিন দ্বীপের স্থানীয় বাসিন্দারা। বেলা ১১টা পর্যন্ত গুলির ঘটনা অব্যাহত ছিল।

 

শাহপরীর দ্বীপের বাসিন্দা গৃহিণী রহিমা খাতুন বলেন, ফজরের নামাজের পর থেকে কোথা যেন গোলাগুলির শব্দ আসছিল। প্রথমে বজ্রপাতের শব্দের মতো মনে হয়েছিল। পরে দেখি গোলাগুলি হচ্ছে। ভয় পেয়ে আমরা ঘরে ঢুকে গিয়েছিলাম।

 

কৃষক দিল মোহাম্মদ বলেন, ভোরে আমি নাফ নদের পাশে ক্ষেতে কাজ করতে যাই। ওই সময়ে মিয়ানমার থেকে গুলির শব্দ শুনি। ঘণ্টা খানেক সময়ে অন্তত এক শ-য়ের বেশি গুলির শব্দ শুনেছি। এর আগে কখনো সীমান্ত থেকে এভাবে গুলির শব্দ শোনা যায়নি। এদিকে দেশের একমাত্র প্রবালদ্বীপ সেন্টমার্টিনের বাসিন্দারাও ভোর থেকে মর্টার ও গুলির শব্দ শুনেছেন।

মিয়ানমার সীমান্তে আবারও মুহুর্মুহু গোলাগুলি এলাকার অনেক লোকজন প্রথমবার গুলির শব্দ শুনে ভয় পেয়ে যান। সেন্টমার্টিন দ্বীপের বাসিন্দা আব্দুর রহিম বলেন, এই প্রথমবার মিয়ানমারের রাখাইন রাজ্যে সংঘর্ষে গোলাগুলির শব্দ নিজে শুনলাম। অনেক ভারি শব্দ। দ্বীপের সাধারণ মানুষ আতঙ্কে রয়েছে।

 

এদিকে টেকনাফ সাবরাং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুর হোসেন জানান, এপারে গুলি ও মর্টার শেল এসে পড়ার আশঙ্কায় আছি। পাশাপাশি রোহিঙ্গাসহ অন্যদের অনুপ্রবেশের ঝুঁকি বেড়ে গেছে। তবে সীমান্তে কোস্ট গার্ড-বিজিবি সতর্ক অবস্থায় রয়েছে।

 

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান বলেন, সকাল থেকে মিয়ানমারের অভ্যন্তরে চলা গুলাগুলির বিকট শব্দ শোনা যাচ্ছে। স্থানীয়রা আতঙ্কিত হয়ে পড়েছে। বৃহস্পতিবার ভোর থেকে গুলাগুলি হচ্ছিল।

 

অপরদিকে অন্যান্য দিনের মতো হোয়াইক্যং, উলুবুনিয়া, হ্নীলা, নয়াপাড়ায় গোলাগুলির শব্দ শোনা যায়নি।সূত্র:কালবেলা।