ই-পেপার | শনিবার , ২৮শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

মিটার মামলা বন্ধের দাবিতে মানববন্ধন করবেন সিএনজি চালকেরা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা:

ভাড়া আপগ্রেড না করা পর্যন্ত মিটার মামলা দেওয়া বন্ধের দাবি জানিয়েছে ঢাকা মহানগর সিএনজি অটোরিকশা চালক ঐক্য পরিষদ। দাবি আদায়ে আগামীকাল রোববার বনানীর বিআরটিএ কার্যালয়ের সামনে মানববন্ধন করে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান বরাবর একটি স্মারকলিপি দেবেন সংগঠনটির নেতাকর্মীরা।

শনিবার (৯ সেপ্টেম্বর) বিকেলে বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা মহানগর সিএনজি অটোরিকশা চালক ঐক্য পরিষদের সদস্য সচিব মো. গোলাপ হোসেন সিদ্দিকি।

গোলাপ হোসেন সিদ্দিকি বলেন, গত ৮ বছরে সিএনজি গ্যাসের দাম বেড়েছে অনেক। কিন্তু এখনো মিটারে ২০১৫ সালের ভাড়াই ইনপুট দেওয়া আছে। এর বাইরে মালিকরা সরকার নির্ধারিত ভাড়া নিতে চায় না। এতে বাধ্য হয়ে আমাদের অতিরিক্ত ভাড়া নিতে হয়। কিন্তু বিষয়টি সার্জেন্টরা না বুঝে শুধু মামলা দেয়। তাই আমরা মিটারে নতুন ভাড়া যুক্ত করার আগ পর্যন্ত যেন সার্জেন্টরা মামলা না দেয়, সে দাবি নিয়ে মানববন্ধন করে বিআরটিএ চেয়ারম্যানকে স্মারকলিপি দেব। তার কাছ থেকে আশাজনক উত্তর না পেলে আমরা বনানীর সড়কে শুয়ে প্রতিবাদ জানাব। আমাদের এক দফা, এক দাবি। আর কোনো বিকল্প কথা নেই, আর কোনো আলোচনা নেই।

 

তিনি আরও বলেন, মিটারে প্রতি কিমি ভাড়া বাড়াক কিংবা না বাড়াক সেটা বিআরটিএর ব্যাপার। কিন্তু আপডেট না হওয়া পর্যন্ত আমাদের একটা লিখিত ডকুমেন্টস দিতে হবে যে, আপাতত মিটার মামলা বন্ধ। কারণ বিআরটিএর অধীনস্থ ট্রাফিক সার্জেন্টরা। বিআরটিএর আইনের বাইরে তারা কিছু করতে পারে না। ট্রাফিক সার্জেন্টরা আমাদের বলেছে, বিআরটিএ না বলা পর্যন্ত আমরা মামলা দিতেই থাকব। ২০১৫ সালে প্রতি কিলোমিটার ২৪ টাকা ভাড়া নির্ধারণ করা হয়। এরপরে গ্যাসের দাম কয়েকদফা বেড়েছে। মিটারের সঙ্গে গ্যাসের দামে পার্থক্য রয়েছে। দ্রব্যমূল্য অনেক বেশি। গ্যারেজে সিএনজি জমা ৯০০ টাকা। কিন্তু মালিকরা জমা নেয় ১২০০ থেকে ১৫০০ টাকা। এর ফলে চালকরা মিটারে যেতে চায় না। এ বিষয়ে আমরা আগে বিআরটিএতে একাধিকবার চিঠি দিয়েছি।

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪