ই-পেপার | সোমবার , ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

ভূমি ব্যবস্থাপনায় ই-নামজারিতে এসিল্যান্ড ফাহমিদা সুলতানার সাফল্য

মাহমুদুল্লাহ রিয়াদ,ময়মনসিংহ:

ময়মনসিংহের তারাকান্দা উপজেলায় ভূমি ব্যবস্থাপনায় ই-নামজারিতে সফলতা দেখিয়েছেন সহকারী কমিশনার (ভূমি) ফাহমিদা সুলতানা। তিনি যোগদান করার পর থেকেই মানুষ হয়রানি ও দুর্নীতিমুক্ত, প্রত্যেকটি ইউনিয়ন ভূমি অফিসে মানুষ যাতে সহজেই ই-নামজারি করতে পারে সেজন্যে সবসময় জেলা প্রশাসকের নির্দেশে কাজ করছেন।

 

কোনো মানুষ যাতে হয়রানির শিকার না হয় সেই মোতাবেক কাজ করে যাচ্ছেন তিনি।

জানা যায়, অনলাইনে প্রক্রিয়া শুরু হয় ২০২১ সালের ডিসেম্বর নাগাদ। ই-নামজারির ক্ষেত্রে ব্যক্তি আবেদনে বা এলটি নোটিশ প্রাপ্তির পর সাধারণ ক্ষেত্রে সর্বোচ্চ ২৮ কার্যদিবস, প্রবাসী বাংলাদেশি নাগরিক হলে মহানগরীর জন্য ৯ কার্যদিবস ও অন্যান্য ক্ষেত্রে ১২ কার্যদিবস এবং নির্দিষ্ট কয়েকটি জেলার বিনিয়োগবান্ধব শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠানের জন্য সাত দিনের মধ্যে নামজারি সেবা পাওয়া যাচ্ছে।

 

এ ছাড়াও সাধারণ ক্ষেত্রে ১০ কার্যদিবসের মধ্যে বীর মুক্তিযোদ্ধারা জমির নামজারি সেবা পাচ্ছেন। ভূমি ব্যবস্থাপনায় এটাকে বিপ্লবই বলছেন সংশ্লিষ্টরা।

 

সংশ্লিষ্টরা জানান, ক্রয়, উত্তরাধিকার বা যে কোনোও সূত্রে জমির মালিক হলে নতুন মালিকের নাম সরকারি খতিয়ানভুক্ত করার প্রক্রিয়াকে নামজারি বলা হয়। ভূমি জরিপকালে ভূমি মালিকের মালিকানা নিয়ে যে বিবরণ প্রস্তুত করা হয় সেটাকেই বলা হয় খতিয়ান।

 

বাংলাদেশের প্রেক্ষাপটে নামজারির সিস্টেম একটি জটিল প্রক্রিয়া ছিল। এতোদিন হয়রানি, দীর্ঘসূত্রিতা ও দুর্নীতি মাড়িয়ে করা হতো নামজারি। এসব সীমাবদ্ধতা কাটিয়ে ই-নামজারিকে একটি বিপ্লব বলেই মনে করা হচ্ছে।

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪