ই-পেপার | বৃহস্পতিবার , ২৭শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

চকরিয়ার খুটাখালীতে ৮ম শ্রেণির ছাত্রীকে জোরপূর্বক বিয়ের চেষ্টা

সেলিম উদ্দীন

কক্সবাজারের চকরিয়া উপজেলার খুটাখালী আলফরমুজ লেচুমা-করিম বালিকা দাখিল মাদরাসার
৮ম শ্রেণীর এক ছাত্রীকে জোরপূর্বক তুলে নিয়ে বিয়ে দেওয়ার অভিযাগে উঠেছে। এ ব্যাপারে প্রতিকার চেয়ে প্রশাসনের দ্বারে দ্বারে ঘুরছেন ওই ছাত্রীর পিতা।

জানা গেছে, গত ১২ আগষ্ট, শনিবার সকালে উপজেলার খুটাখালী ইউনিয়নের সেগুন বাগিচা গ্রামে ঘটেছে এই ঘটনা। এ ঘটনায় ছাত্রীর পিতা জাফর আলম এক লিখিত আবেদনে চকরিয়া থানার ওসি ও উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে মেয়ের বাল্য বিবাহ বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের অনুরোধ জানিয়েছেন।

 

জানা যায়, অষ্টম শ্রেণীর ছাত্রী মাহিয়া আক্তারের জম্ম ২০০৯ সালের ২ ফেব্রুয়ারি। সেই হিসেবে তার বয়স মাত্র ১৪ বছর ৫ মাস ১৫ দিন। পড়ালেখার তীব্র আগ্রহ থাকা সত্ত্বেও মেয়েটিকে চাপ সৃষ্টি করে জোরপূর্বক বিয়ে দেওয়ার চেষ্টা চলছে।

 

অভিযোগ জানা গেছে, উপজেলার খুটাখালী ইউনিয়নের সেগুন বাগিচা গ্রামের জাফর আলমের কন্যা মাহিয়া আক্তারকে গত ১২ আগষ্ট বাড়ী থেকে খুটাখালীতে প্রাইভেট পড়তে যাওয়ার পথে জোরপূর্বক তুলে নিয়ে যায় একই এলাকার প্রবাসী শফি আলমের পুত্র মোঃ রাশেল (১৯)। পরদিন রাশেল তার ভগ্নিপতি, পাশের ঈদগাঁও উপজেলার কলেজ গেইট এলাকার ফারুকের ঘরে আটকে ওই ছাত্রীকে আটকে রেখে বিয়ে দেওয়ার জোর চেষ্টা চালায়। একপর্যায়ে স্থানীয় গন্যমান্য ব্যক্তিদের মধ্যস্থতায় সোমবার স্ট্যাম্পমূলে বিয়ে সম্পন্ন করা হয়।

মাহিয়ার পিতা জাফর আলম বলেন, আমার মেয়েকে তুলে নিয়ে এখন বিয়ের নাটক সাজানো হচ্ছে। আমার পরিবারকে অনেক বোঝানোর পরও তার মা রাজী হচ্ছেনা। তিনি বলেন মেয়ে দেখতে বড় হয়েছে, তবে বয়স পূর্ণ হয়নি। যার সাথে মেয়ের বিয়ে ঠিক হয়েছে সেই ছেলেটি গত শুক্রবার একই এলাকার আবদুল্লাহর স্ত্রী তিন সন্তানের জননীর সাথে অনৈতিক সম্পর্কে জড়িত হলে স্থানীয়রা তাকে হাতেনাতে ধরে বেঁধে রাখে। পরে শালিশের মাধ্যমে আপোষ-মীমাংসার কথা বলে আমার কন্যা মাহিয়াকে তুলে নিয়ে বিয়ের নাটক মঞ্চস্থ করে।

 

তিনি আরো বলেন, অনেক বোঝানোর পরেও ছেলের পরিবারকে রাজি করাতে না পেরে আমরা আইনগত ব্যবস্থা নিয়েছি। শেষে বাধ্য হয়ে থানায় ও ইউএনওর কাছে অভিযোগ দিয়েছি।

 

এদিকে মাদ্রাসা কর্তৃপক্ষের এ সংক্রান্ত একটি প্রত্যয়ন ও অভিযোগ পেয়েছেন স্বীকার করে চকরিয়া থানার এসআই ওমর ফারুক বলেন, ওই মাদ্রাসা ছাত্রীর পরিবারের সাথে যোগাযোগ হয়েছে।
ঘটনার সত্যতা যাচাই করতে ওই ছাত্রী ও অভিযুক্তদের হাজির হতে নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

 

জানা যায়, বর্তমানে ওই ছাত্রীকে নিয়ে রাশেল সেগুন বাগিচা গ্রামে অবস্থান করছেন। বিয়ে পাকাপোক্ত করতে মোটা অংকের টাকা খরচ করছেন।

এব্যাপারে মুঠোফোনে ছেলেটির পরিবারের সাথে যোগাযোগের চেষ্টা করা হলেও তারা সংযোগ বিচ্ছিন্ন করে মোবাইল বন্ধ করে দেয়।

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪