ই-পেপার | শনিবার , ২৮শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

পেকুয়ার গ্রামীণ সড়কগুলো সংস্কার জরুরী

এস এম জুবাইদ, (কক্সবাজার) পেকুয়া:

দীর্ঘ ১৫ বছরেও উন্নয়নের ছোঁয়া লাগেনি কক্সবাজারের পেকুয়ার রাজাখালী ইউনিয়নের সবুজ বাজার-লালজান পাড়া সড়ক। দীর্ঘ দিন ধরে সংস্কারবিহীন পড়ে আছে জনগুরুত্বপূর্ণ এ গ্রামীন সড়কটি। চার কিলোমিটারের এ সড়কের অস্তিত্ব বিলীন হওয়ার পথে। সড়ক জুড়ে প্রায় পাঁচ শতাধিক খানাখন্দক। এতে চলাচলে ভোগান্তি পোহাতে হচ্ছে পাঁচ গ্রামের প্রায় ১০ হাজার বাসিন্দাদের।

 

 

সরেজমিনে দেখা যায়, ২০-৩০ মিটার পরপর সড়কের ইটগুলো উঠে সৃষ্টি হয়েছে বড় বড় গর্ত। লালজান পাড়ার বাসিন্দা হাবিবুর রহমান, টেকঘোনা পাড়ার মো.ফোরকান বলেন, সড়কটি জনগুরুত্বপূর্ণ। প্রতিদিন এ সড়ক দিয়ে অন্তত ৪টি শিক্ষা প্রতিষ্ঠানে তিন শতাধিক শিক্ষার্থী চলাচল করে। বর্ষায় হেঁটেও চলা দুস্কর। রব্বত আলী পাড়ার আবদুল মোমেন বলেন, চারদলীয় জোট সরকারের আমলে সড়কটি সংস্কার করা হয়েছিল। এরপর বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে রাস্তাটি ভেঙে গেছে।

 

বার বার উন্নয়নের আশ্বাস দিলেও কাজের কাজ কিছুই হয়নি। এখন এ পথ দিয়ে হেঁটে চলতেও অনেক বেশি দুর্ভোগ পোহাতে হয়। শিক্ষার্থী মো. ফারুক, সাদিয়া আক্তার ক্ষোভ ঝেড়ে বলেন,দেড় কিলোমিটার সড়ক হেঁটে স্কুলে যেতে হয় আমাদের। ইউপি সদস্য গোলাম রহমান বলেন, শুধু একটাই দাবী সড়কটির সংস্কার। প্রয়োজনে সংস্কারের জন্য এলাকাবাসিকে নিয়ে মানববন্ধন করা হবে।

 

স্থানীয় ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম সিকদার বাবুল বলেন, এ সড়কটি পুরো রাজাখালীবাসীর জন্য গুরুত্বপূর্ণ। বিশেষ করে লালজানপাড়া, টেকঘোনাপাড়া, রব্বত আলী পাড়া, বকশিয়া ঘোনাপাড়া, সুন্দরীপাড়া, রায় বাপের পাড়া ও আমিলাপাড়া এলাকার মানুষের জন্য। এটি যানবাহন চলাচলের উপযোগী হলে উপজেলা প্রাণকেন্দ্রের সঙ্গে যোগাযোগ সহজলভ্য হবে। ভোগান্তি কমবে মানুষের। তাই দ্রুত সড়কটি সংস্কার বলে মনে করি।

 

এ বিষয়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর পেকুয়া উপজেলা প্রকৌশলী আসিফ মাহমুদ বলেন, দীর্ঘদিন জনগুরুত্বপূর্ণ সড়ক সংস্কার না হওয়াটা দুঃখজনক। মূলত উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা (ডিপিপি) জটিলতার কারণে এমনটি হয়েছে। খুব শিগগিরই এ সড়ক সংস্কারের প্রস্তাব প্রস্তুত করা হবে।

 

নুর মোহাম্মদ, সিএনএন বাংলা২৪