ই-পেপার | শনিবার , ১লা জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

ঢাকায় ‘ন্যাপ এক্সপো ২০২৪’ ২২-২৫ এপ্রিল

নিজস্ব প্রতিবেদক,ঢাকা:

ঢাকা: পরিবেশ,বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, বাংলাদেশের জনগণের জলবায়ু পরিবর্তনের অভিঘাত সফলভাবে মোকাবিলা করার বিষয়গুলো বিশ্ববাসীর কাছে তুলে ধরার জন্য আয়োজন করা হচ্ছে ন্যাপ এক্সপো ২০২৪ বাংলাদেশ।

 

তিনি বলেন, আগামী ২২-২৫ এপ্রিল বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) এ এক্সপো অনুষ্ঠিত হবে।

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনের উদ্বোধন করবেন। এক্সপোতে জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবিলায় বিভিন্ন দেশের অভিযোজন কার্যক্রম সম্পর্কিত বিভিন্ন বিষয় থেকে সবাই পারস্পরিকভাবে উপকৃত হতে পারবো।মঙ্গলবার (৯ এপ্রিল) সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতির বক্তব্যে পরিবেশমন্ত্রী এ কথা বলেন।

 

তিনি বলেন, রেইন ওয়াটার হার্ভেস্টিং,পাহাড়ি অঞ্চলে সোলার এনার্জির মাধ্যমে পানি উত্তোলনের ব্যবস্থা, জলবায়ু সহিষ্ণু বীজ ও অন্যান্য কৃষি কার্যক্রম সংক্রান্ত বিষয়, অভিযোজন কর্মকাণ্ডের সমর্থনে ডেল্টা প্ল্যানের বিভিন্ন কর্মকাণ্ড, জলবায়ু অভিযোজনের জন্য সাইক্লোন সেল্টার, রাস্তাঘাট, কালভার্ট নির্মাণ ইত্যাদি জলবায়ু অভিযোজনের বিষয়সমূহ প্রদর্শন করা হবে। এছাড়া বিদেশিদের কাছে বাংলাদেশের ইতিহাস, সংস্কৃতি-ঐতিহ্য তুলে ধরা হবে। বিদেশি স্টলে প্রদর্শিত অভিযোজন কর্মকাণ্ড থেকেও আমরা অভিজ্ঞতা লাভ করতে পারবো।

 

পরিবেশমন্ত্রী বলেন, এ এক্সপোতে দেশের জলবায়ু অভিযোজন প্রদর্শনের জন্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন, পানি সম্পদ মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়, পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের স্টল অংশগ্রহণ করবে।

 

এছাড়া বিভিন্ন উন্নয়ন সহযোগিদের মধ্যে ইউনিসেফ, জিসিএফ, ইউএনডিপি, আইওএম, জিসিএ এবং এনজিওদের মধ্যে ব্র্যাক, ঐশি, উইনরক অংশগ্রহণ করবে। সম্মেলনে ১১৪টি দেশের প্রতিনিধিরা অংশগ্রহণ করবেন। জাতিসংঘের জলবায়ুবিষয়ক সংস্থা ইউএনএফসিসিসির সহযোগিতায় এবং লেটেস্ট ডেভেলপমেন্ট কান্ট্রিজ এক্সপার্ট গ্রুপের (এলইজি) ব্যবস্থাপনায় বাংলাদেশে সম্মেলন অনুষ্ঠিত হবে।

 

সভায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) ইকবাল আব্দুল্লাহ হারুন, অতিরিক্ত সচিব (পদূনি) তপন কুমার বিশ্বাস, অতিরিক্ত সচিব (পরিবেশ) ড ফাহমিদা খানম, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. আবদুল হামিদসহ মন্ত্রণালয় ও অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।