ই-পেপার | শুক্রবার , ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

পেকুয়ায় মহান মে দিবস পালিত

দেলওয়ার হোসাইন, পেকুয়া প্রতিনিধি ;

মহান মে দিবস আজ,বিশ্বের শ্রমজীবী মানুষের ন্যায্য অধিকার আদায়ের ঐতিহাসিক দিন। শ্রমিকদের আত্মত্যাগের এই দিনটি সারা বিশ্বে একযোগে ‘মহান মে দিবস’ হিসেবে পালিত হচ্ছে। ১৮৮৬ সালের এই দিনে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকেরা শ্রমের উপযুক্ত মূল্য ও দৈনিক অনধিক আট ঘণ্টা কাজের দাবিতে আন্দোলনে নামেন। ঐ দিন আন্দোলনরত শ্রমিকদের ওপর পুলিশ গুলি চালায়। এতে অনেক শ্রমিক হতাহত হন। তাদের আত্মত্যাগের মধ্য দিয়ে দৈনিক কাজের সময় আট ঘণ্টা করার দাবি প্রতিষ্ঠিত হয়েছিল। এরপর থেকে দিনটি মে দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

মহান মে দিবস উপলক্ষে কক্সবাজারের পেকুয়ায় শ্রমিকদের বিভিন্ন দাবিতে র্যালী ও পথ সভা অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন পেকুয়া উপজেলা শাখার আয়োজনে সকাল ৮ টায় একটি র্যালী পেকুয়া আলহাজ্ব কবির আহমদ চৌধুরী বাজার হয়ে উপজেলার গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করে। পরে পেকুয়া আলহাজ্ব কবির আহমদ চৌধুরী বাজারে এক পথসভায় মিলিত হয়।

এতে বক্তব্য রাখেন পেকুয়া উপজেলা শ্রমিক কল্যাণ ফেডারেশনের সভাপতি দিদারুল ইসলাম,সাধারণ সম্পাদক হাসান শরিফ,শ্রমিক নেতা আবুল বাশার, নাছির উদ্দীন প্রমুখ।

এসময় বক্তারা বলেন,শ্রমিকের নায্য দাবি নিয়ে আজও আমাদের সংগ্রাম করতে হচ্ছে। কথা ছিল শ্রমিকের গায়ের ঘাম না শুকাইতে শ্রমিকের মজুরি পরিশোধ করতে। দ্রব্যমূল্য উর্ধগতির কারণে শ্রমিকদের না খেয়ে থাকতে হয়।
শ্রমিকের অধিকার আদায়ে ঐক্যবদ্ধ হয়ে সকলকে এগিয়ে আসতে হবে। বক্তারা শ্রমিকের ৮ঘন্টা কর্ম ঘন্টা ঘোষনার দাবি ও শ্রমিকদের রাষ্ট্রীয় সকল সুযোগ সুবিধা দিতে সরকার ও সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান।

এসময় উপজেলার অটোরিকশা,টমটম শ্রমিকসহ শ্রমিক কল্যাণ ফেডারেশনের সদস্যগন উপস্থিত ছিলেন।