ই-পেপার | শুক্রবার , ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

মৌলভীবাজারে সাংবাদিক কবি স’লিপক এর ৪৬তম শুভ জন্মদিন পালিত

স্টাফ রিপোর্টারঃ

মৌলভীবাজারে আমরা মাদক নিবারণ করি (আমরা মানিক) সংগঠনের প্রতিষ্টাতা আহ্বায়ক সাংবাদিক কবি সালেহ আহমদ (স’লিপক) এর ৪৬তম শুভ জন্মদিন পালন করা হয়েছে।
শুক্রবার (১৯ এপ্রিল) সন্ধ্যা সোয়া ছয়টায় মৌলভীবাজার শহরের চাঁদনীঘাটস্থ হযরত শাহ্ কামাল সড়কের মা মেডিকেল হলে বাংলাদেশ পোয়েটস ক্লাব মৌলভীবাজার জেলা শাখার সহ-সভাপতি ও দৈনিক ডেসটিনি মৌলভীবাজার প্রতিনিধি ছড়াকার রিপন কান্তি ধর (রূপক) এর আয়োজনে সংক্ষিপ্ত মুক্ত আলোচনা ও কেক কেঁটে কবি সালেহ আহমদ (স’লিপক) এর ৪৬তম জন্মদিন পালন করা হয়।
এসময় ডাক্তার সৈয়দ কামরুজ্জামান, ইঞ্জিনিয়ার শিপলু দাস, কবি বাসুদেব পাল, উজ্জ্বল কুমার ধর, অপু দাস, শানুর আহমদ, রফিক আহমদ, খোকন মিয়া এবং বাংলাদেশ পোয়েটস ক্লাব মৌলভীবাজার জেলা পরিবারবর্গ, শ্রদ্ধাঞ্জলি সাহিত্য পরিষদ পরিবারবর্গ, আমরা মাদক নিবারণ করি (আমরা মানিক) পরিবারবর্গ সহ স্থানীয় পথশিশু, সাহিত্য ও সংস্কৃতিকর্মীরা উপস্থিত ছিলেন।
এদিকে বাদ জুম্মা মৌলভীবাজার পৌর শহরের ৯নং ওয়ার্ডস্থ বড়কাপন (মোল্লাবাড়ি) কবির বাসভবনে ৪৬তম শুভ জন্মদিন উপলক্ষে পারিবারিকভাবে এক মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।
মিলাদ ও দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ এর কেন্দ্রীয় সদস্য মাওলানা শাহ্ মহিবুর রহমান জালালী আল আবেদী, আলা হযরত (রহ.) ক্বেরাত প্রশিক্ষণ প্রকল্পের উপদেষ্টা শেখ তফাজ্জুল হোসেন তবারক, ইসলামে অনিয়ম দূর্নীতি প্রতিরোধ আন্দোলনের সচিব হাফেজ আব্দুল মুকিত, আমরা মাদক নিবারণ করি (আমরা মানিক) সদস্য সৈয়দ আব্দুল কাইয়ূম দেওয়ান, সদস্য খোকন মিয়া, বাংলাদেশ পোয়েটস ক্লাব মৌলভীবাজার জেলা শাখার সহ-সভাপতি ছড়াকার রিপন কান্তি ধর (রূপক), সাধারণ সম্পাদক ছড়াশিল্পী মিনারা আজমী, সিনিয়র সদস্য কবি সাকেরা বেগম, বড়কাপন উপানুষ্ঠানিক প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক সায়েরা বেগম ইতি, শ্রদ্ধাঞ্জলি সাহিত্য পরিষদের সদস্য মাল্যশ্রী তামান্না, আবৃত্তিশিল্পী সাদিয়া জান্নত নিছা প্রমুখ।
উল্লেখ্য, আমরা মাদক নিবারণ করি (আমরা মানিক) সংগঠনের প্রতিষ্টাতা আহ্বায়ক সাংবাদিক কবি সালেহ আহমদ (স’লিপক) ১৯৭৯ইং সালের ১৯ এপ্রিল বর্তমান মৌলভীবাজার পৌরসভার ৯নং ওয়ার্ড বড়কাপন মোল্লাবাড়িস্থ পিত্রালয়ে জন্মগ্রহণ করেন। ১৯৮৯ইং সাল থেকে লেখালেখি শুরু। ১৯৯৭ইং সালে দৈনিক বাংলাবাজার পত্রিকায় প্রথম লেখা প্রকাশ হয়। তারপর থেকে বিরামহীন লিখছেন রাজধানী ঢাকাসহ বিভিন্ন জেলার পত্র-পত্রিকা, ম্যাগাজিন-সংকলনে। তরুণ কবি একজন দক্ষ সাংবাদিক ও সংগঠক হিসেবেও সর্বমহলে সু-পরিচিত। তার বলিষ্ঠ নেতৃত্বে বড়কাপন সাহিত্য সংস্কৃতি যুব পরিষদ স্থানীয় ভাবে অনেক সুনাম অর্জন করেছে। এছাড়া শ্রদ্ধাঞ্জলি সাহিত্য পরিষদ, বাংলাদেশ পোয়েট্‌স ক্লাব, একতা সমাজ কল্যাণ সমিতি, আলা হযরত (রহ.) ক্বেরাত প্রশিক্ষণ প্রকল্প, আমরা মাদক নিবারণ করি (আমরা মানিক) এর ধারাবাহিক সফলতা অর্জনে কবি স’লিপক এর ভূমিকাই অগ্রগণ্য।
তার সম্পাদনায় বেশ কিছু সাহিত্য পত্রিকা ও সংকলন বিভিন্ন বিশেষ বিশেষ দিবসে প্রকাশিত হয়েছে এবং হচ্ছে। তিনি সাহিত্যের সর্বক্ষেত্রে বিচরণ করছেন নিজ যোগ্যতায়। তবে কবি হিসেবেই তিনি সমাধিক পরিচিত। জ্ঞান আহরণের জন্য দেশের বিভিন্ন জেলায় জেলায় ঘুরে বেড়িয়েছেন এবং বেড়াচ্ছেন। এছাড়া ২০০৭ইং সালে মাসব্যাপী ভারতের বিভিন্ন অঙ্গরাজ্যে ভ্রমণ করেছেন। তার রচিত উল্লেখযোগ্য গ্রন্থ “হযরত সৈয়দ শাহ মোস্তফা (রহঃ) (গবেষণাধর্মী জীবনী গ্রন্থ),” যতি বা বিরাম চিহ্ন পরিচিতি ও ব্যবহার (মিনি অভিধান গ্রন্থ),” “কমল ফুলের গল্প (কাব্য গ্রন্থ)”, “নিষিদ্ধ ভ্রমর (কাব্য গ্রন্থ)” “১ BOOK কথামালা (কাব্য গ্রন্থ)” উল্লেখযোগ্য।
বর্তমানে তিনি দৈনিক মৌমাছি কন্ঠ পত্রিকার সহ-বার্তা সম্পাদক, সাপ্তাহিক পাতাকুঁড়ির দেশ পত্রিকার স্টাফ রিপোর্টার, দৈনিক বাংলাদেশ বার্তা পত্রিকার স্টাফ রিপোর্টার, সিএনএন বাংলা টুয়েন্টিফোর ডটকম পোর্টাল এর সিলেট ব্যুরো চিফ এবং দীপ্ত নিউজ ডটকম পোর্টাল এর বিশেষ প্রতিনিধি হিসেবে কর্মরত আছেন। এছাড়াও সাংবাদিকদের দাবী আদায়ের সংগঠন মৌলভীবাজার জেলা সাংবাদিক ইউনিয়ন- এমজেইউজে (রেজি নং মৌল-০৩৮) এবং মৌলভীবাজার জেলা সাংবাদিক ফোরাম এর সদস্য পদে নিযুক্ত আছেন।
সাহিত্যকর্মে অবদানের জন্য তিনি প্রতিভা প্রকাশ (ঢাকা) কর্তৃক “লেখক সংবর্ধনা স্মারক ২০০৯”, একতা সমাজ কল্যাণ সমিতি (মৌলভীবাজার) কর্তৃক “সম্মাননা স্মারক-২০১২”, বাংলাদেশ পোয়েট্‌স ক্লাব (ঢাকা) কর্তৃক “ইবনে বতুতা সম্মাননা স্মারক-২০১৪” লাভ করেছেন।