ই-পেপার | শনিবার , ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

বিদেশি জাহাজ নোঙরের অনুমতি দিলো শ্রীলঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক:

এক বছরের নিষেধাজ্ঞা সত্ত্বেও বিদেশি অফশোর গবেষণা জাহাজ দেশটির বন্দরে নোঙর করার অনুমতি দেওয়ার ঘোষণা দিয়েছে শ্রীলঙ্কা। দেশটির একজন জ্যেষ্ঠ কর্মকর্তা বলেছেন, একটি জার্মান জরিপ জাহাজকে নোঙরের অনুমতি দেওয়া হয়েছে। বেইজিংও একই ধরনের অনুরোধ করেছিল। কিন্তু তা প্রত্যাখ্যান করায় তারা প্রতিবাদ জানিয়েছে। খবর পিটিআই।

 

এই প্রথম শ্রীলঙ্কা আনুষ্ঠানিকভাবে বিদেশি গবেষণা জাহাজ নোঙরের অনুমতি দেওয়ার কথা স্বীকার করেছে। গত ১৪ মাসে দ্বীপরাষ্ট্রটির বন্দরে দুটি উচ্চ প্রযুক্তির চীনা গবেষণা জাহাজের উপস্থিতি নিয়ে কঠোর নিরাপত্তা উদ্বেগ প্রকাশ করেছিল ভারত ও যুক্তরাষ্ট্র। এ কারণে লঙ্কান প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহের সরকারের ওপর গত বছরের ডিসেম্বরে অফশোর গবেষণা জাহাজ নোঙর করা নিয়ে এক বছরের নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল।

 

শ্রীলঙ্কার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নিলুকা কাদুরুগামুওয়াকে উদ্ধৃত করে ইকোনমি নেক্সট পোর্টাল বলেছে, ‘বিদেশি জাহাজের ওপর নিষেধাজ্ঞা গবেষণার উদ্দেশ্যে, পুনরায় নোঙরের জন্য নয়। সম্প্রতি পুনরায় নোঙরের জন্য একটি জার্মান গবেষণা জাহাজকে অনুমতি দিয়েছে শ্রীলঙ্কা।’

 

কলম্বোতে চীনা দূতাবাস চলতি মাসের শুরুর দিকে একটি জার্মান গবেষণা জাহাজকে বন্দরে নোঙরের অনুমতি দেওয়ায় এর বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানিয়েছিল। কারণ শ্রীলঙ্কার কর্তৃপক্ষ ফেব্রুয়ারিতে চীনা গবেষণা জাহাজ নোঙরের অনুমতির অনুরোধ প্রত্যাখ্যান করে।

 

কূটনীতিকরা ইকোনমি নেক্সটকে বলেছেন, চীনের তীব্র প্রতিবাদও ছিল কারণ ভারতীয় চাপের পরে শ্রীলঙ্কার ওপর নিষেধাজ্ঞা কার্যকর করা হয়েছিল।বিদেশি গবেষণা জাহাজ পরিচালনার জন্য এসওপি (স্ট্যান্ডার্ড অপারেশন প্রসিডিউর) প্রবর্তনের প্রক্রিয়াধীন রয়েছে শ্রীলঙ্কা।