ই-পেপার | শুক্রবার , ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

আন্তর্জাতিক বারে অফিসার পদে নিয়োগ পেলেন ব্যারিস্টার সাকিব মাহবুব

নিজস্ব প্রতিবেদক:

বিশ্বের সবচেয়ে বড় আইনজীবীদের সংগঠন আন্তর্জাতিক বার অ্যাসোসিয়েশনে অফিসার পদে নিয়োগ পেয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সাকিব মাহবুব। ২০২৪-২০২৫ মেয়াদে তিনি আন্তর্জাতিক বার অ্যাসোসিয়েশনের এশিয়া প্যাসিফিক রিজিওনাল ফোরামের প্রফেশনাল ওয়েলবিয়িং কমিশন লিয়াজোঁ অফিসার হিসেবে কাজ করবেন।

 

গত ১ মার্চ আন্তর্জাতিক বার অ্যাসোসিয়েশন এশিয়া প্যাসিফিক রিজিওনাল ফোরামের ২০২৪-২৫ মেয়াদের কমিটি অনুমোদন করে। পরে সোমবার (৪ মার্চ) মার্চ আনুষ্ঠানিকভাবে বিষয়টি ঘোষণা করে। এর আগে, বাংলাদেশের সংবিধান প্রণেতা ড. কামাল হোসেন আন্তর্জাতিক বার অ্যাসোসিয়েশনের গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত ছিলেন।

 

বুধবার (৬ মার্চ) স্বনামধন্য আইনি পরামর্শ প্রদানকারী প্রতিষ্ঠান মাহবুব অ্যান্ড কোম্পানি থেকে এ তথ্য জানানো হয়েছে। সাকিব মাহবুব এই প্রতিষ্ঠানের অন্যতম পার্টনার।

 

ব্যারিস্টার সাকিব মাহবুব বলেন, আমি ড. কামাল হোসেনের পথ অনুসরণ করতে পেরে এবং বাংলাদেশকে আন্তর্জাতিকভাবে প্রতিনিধিত্ব করার সুযোগ পেয়ে গর্বিত। আন্তর্জাতিক বার অ্যাসোসিয়েশনের লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়নের জন্য এবং বিশেষ করে আইন পেশায় পেশাদার উন্নতির ক্ষেত্রে অবদান রাখার জন্য সাধ্যমতো চেষ্টা করব।

 

ব্যারিস্টার সাকিব মাহবুব সুপ্রিম কোর্টের একজন বিশিষ্ট আইনজীবী। তিনি হাতি ও কুকুরসহ বিভিন্ন প্রাণীর অধিকার রক্ষায় উচ্চ আদালতে আইনি লড়াই করে সুনাম কুড়িয়েছেন। তার বাবা ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাতবার নির্বাচিত সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

 

১৯৪৭ সালে আন্তর্জাতিক বার অ্যাসোসিয়েশন প্রতিষ্ঠিত হয়। বিশ্বব্যাপী আইনের শাসন প্রতিষ্ঠা ও সুরক্ষার উদ্দেশ্য নিয়ে বিশ্বের শীর্ষস্থানীয় আইন সংস্থা হিসেবে আন্তর্জাতিক বার অ্যাসোসিয়েশন কাজ করে যাচ্ছে। বিশ্বের ১৭০টিরও বেশি দেশের ১৯০টি বার অ্যাসোসিয়েশন এবং আইন সমিতি থেকে ৮০ হাজারের বেশি স্বতন্ত্র আন্তর্জাতিক আইনজীবীকে সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করেছে।

আন্তর্জাতিক বার অ্যাসোসিয়েশন বিশ্বব্যাপী আইনি সম্প্রদায়কে সহায়তা এবং আন্তর্জাতিক আইন সংস্কারে বিশ্বজুড়ে আইনি পেশার ভবিষ্যৎ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এটি বিশ্বব্যাপী আইনি সম্প্রদায়কে সহায়তা এবং আন্তর্জাতিক আইন সংস্কারে বিশ্বজুড়ে আইনি পেশার ভবিষ্যৎ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এশিয়া প্যাসিফিক রিজনাল ফোরাম আইবিএ এর এশিয়া প্যাসিফিক অঞ্চলের এক্সিকিউটিভ কমিটি হিসেবে কাজ করে। এশিয়া প্যাসিফিক অঞ্চলের বিশিষ্ট আইনজীবীদের নেতৃত্বে নতুন কার্যনির্বাহী কমিটিকে যৌথভাবে সভাপতিত্ব করছেন চীনের সাংহাইয়ের জুনহে আইনি প্রতিষ্ঠানের পার্টনার ডেভিড লিউ এবং মালয়েশিয়ার কুয়ালালামপুরের স্ক্রিন আইনি প্রতিষ্ঠানের পার্টনার প্রীথা শ্রীধরন পিল্লাই।