ই-পেপার | সোমবার , ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

চবিতে জৈবপ্রযুক্তি বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত

নিজস্ব প্রতিকেদক:

 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: নানান আয়োজনের মধ্য দিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) অনুষ্ঠিত হয়েছে আন্তর্জাতিক জৈবপ্রযুক্তি বিষয়ক সম্মেলন।

 

শনিবার (২৭ জানুয়ারি) সকাল সাড়ে নয়টায় বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদ অডিটোরিয়ামে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়।

 

যা শেষ হয় সন্ধ্যা ৭টায়।
চট্টগ্রামে প্রথমবারের মতো আয়োজিত জৈবপ্রযুক্তি বিষয়ক এ সম্মেলনে ৫২০ এর অধিক দেশি-বিদেশি গবেষক মিলিত হন।

তাদের গবেষণাকে অন্যদের কাছে পরিচয় করিয়ে আয়োজন ছিল একাধিক সেমিনারের।
‘আগামী দিনের জন্য জৈবপ্রযুক্তি, অসাধারণত্বের পথে’ স্লোগানে শনিবার দিনব্যাপী নানা আয়োজনে অষ্ট্রেলিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, জার্মানি ও ভারতসহ পৃথিবীর ৮টি বিখ্যাত বিশ্ববিদ্যালয়ের গবেষক এবং শিল্প উদ্যোক্তারা তাদের জৈবপ্রযুক্তির দক্ষতা এক টেবিলে নিয়ে আসেন।

 

এতে উল্লেখযোগ্য একটি পর্ব ছিল বিশ্বের বিভিন্ন প্রান্তে কাজ করা অনূর্ধ্ব ৪০ বছরের তরুণদের নিয়ে যারা তাদের বিখ্যাত জার্নালে প্রকাশিত গবেষণাগুলো নিয়ে প্রদর্শন করেন। এ পর্বের নামকরণ করা হয় ‘ইয়ং ইমাজিন বায়োটেকনোলজিস্ট’। এ পর্বের উল্লেখযোগ্য কাজ ছিল অটিজম প্রতিরোধে কিভাবে জিনকে নিয়ন্ত্রণ করা জরুরী এবং প্রজনন ক্ষমতা বাড়ানোর জন্য কিভাবে জিন ও জিনোমকে নিয়ন্ত্রণ করা যায়। কিভাবে উদ্ভিদের নির্যাস থেকে সনাক্তকৃত ক্যান্সার প্রতিরোধ ড্রাগ আগামী দিনের মানুষের ক্যান্সার প্রতিরোধে ব্যবহার হতে পারে। কিভাবে হাড়ের ক্ষয় ও বৃদ্ধি নিয়ন্ত্রণে ‘মাইক্রো আরএনএ’ নামে একটি প্রযুক্তিকে ব্যবহার করা যায়।

 

সম্মেলন উদ্বোধন করেন ইমেরিটাস অধ্যাপক ও বাংলাদেশ বিজ্ঞান অ্যাকাডেমির সভাপতি ড. একে আজাদ চৌধুরী। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ।

 

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, চবি উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজির গবেষক অধ্যাপক ড. উৎপল বোরা, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. আবু তাহের, আইসিডিডিআর,বি’র সিনিয়র সাইন্টিস্ট ড. মোস্তাফিজুর রহমান, ন্যাশনাল ইনস্টিটিউট অফ বায়োটেকনোলজির মহাপরিচালক ড. মো. সলিমুল্লাহ, আইসিডিডিআর,বি’র সিনিয়র সাইন্টিস্ট (ইমিরেটাস) ড. রুবানা রাকিব জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. তৌহিদ হোসেন।

 

এছাড়াও আরও উপস্থিত ছিলেন জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আল-ফোরকান, অধ্যাপক ড. লুলু ওয়াল মরজান, অধ্যাপক ড. নাজনীন নাহার ইসলাম এবং অধ্যাপক ড. আদনান মান্নান প্রমুখ।

 

সমাপনী অনুষ্ঠানে সংসদ সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ দেশের শিল্প উদ্যোক্তাদের জৈবপ্রযুক্তি গবেষণায় বিনিয়োগের আহ্বান জানান। বিশেষভাবে তিনি ফার্মাসিউটিক্যালস কোম্পানি গুলোকে এ ব্যাপারে অগ্রণী ভূমিকা পালন করতে আহ্বান জানিয়েছেন।

 

স্বাস্থ্য ক্ষেত্রে বিভিন্ন রোগ প্রতিরোধে এবং তা সনাক্তকরণে কিভাবে জীবপ্রযুক্তিকে কাজে লাগানো যায়, বিভিন্ন রোগ সংক্রমণের কারণ অনুসন্ধানে জিনোম সিকোয়েন্স বা জিন এডিটিং প্রযুক্তিকে ব্যবহার করা যেতে পারে, বন্যা এবং খরাতে কিভাবে ক্ষতি কমানো যেতে পারে, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কিভাবে মানবদেহের রোগ প্রতিরোধে কাজ করতে পারে এরকম অনেক দেশি-বিদেশি জীবপ্রযুক্তিবিদদের গবেষণা উঠে এসেছে আন্তর্জাতিক বায়োটেকনোলজি সম্মেলনে।