ই-পেপার | বৃহস্পতিবার , ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

ইউক্রেনের পাল্টা আক্রমণ চলছে

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের যুদ্ধবিষয়ক একটি পর্যবেক্ষক সংস্থা জানিয়েছে রুশ সেনাদের বিরুদ্ধে ইউক্রেনের সেনাদের পাল্টা আক্রমণ শুরু হয়েছে। যদিও ইউক্রেনের কর্মকর্তারা এ বিষয়টি অস্বীকার করেছেন।

ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ার (আইএসডব্লিউ) নামের এ সংস্থাটি বৃহস্পতিবার (৮ জুন) এক টুইটে বলেছে, ‘ইউক্রেনের পাল্টা আক্রমণ শুরু হয়েছে। এই পাল্টা আক্রমণ যে চলছে তার বিভিন্ন ইঙ্গিত ইউক্রেনের কার্যক্রমে রয়েছে।’

ইউক্রেন অবশ্য নিশ্চিত করেছে, ডনবাসের দোনেৎস্কের বাখমুত শহরে তাদের অভিযান চলমান রয়েছে— যেখানে তারা কিছু জায়গা পুনর্দখলের দাবিও করেছে।

যুদ্ধবিষয়ক সংস্থা আইএসডব্লিউ দেখতে পেয়েছে, ইউক্রেন যুদ্ধের পুরো সম্মুখভাগে সামরিক গতিবিধি বৃদ্ধি পেয়েছে— যদিও এর সবগুলো পাল্টা আক্রমণের অংশ নয়।

সংস্থাটি আরও বলেছে, বড় ও একক কোনো অভিযানের মাধ্যমে পাল্টা আক্রমণ শুরু হবে না। এই আক্রমণের মধ্যে বিভিন্ন জায়গায় বিভিন্ন কার্যক্রম থাকবে। যেগুলোর মাত্রা ও তীব্রতা সপ্তাহে সপ্তাহে ভিন্ন হবে।

ইউক্রেন আগেই জানিয়েছিল, পাল্টা আক্রমণ শুরুর আগে আগাম কোনো ঘোষণা দেওয়া হবে না। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, বহুল প্রতীক্ষিত এ অভিযান শুরু হয়েছে। কারণ তারা খেরসন থেকে শুরু করে কৃষ্ণসাগরজুড়ে ১ হাজার কিলোমিটার লম্বা যুদ্ধের সম্মুখভাগে লড়াই বাড়তে দেখেছেন।

মার্কিন সংবাদমাধ্যম এনবিসি একজন জ্যেষ্ঠ কর্মকর্তা ও সেনার বরাতে জানিয়েছে, পাল্টা আক্রমণ শুরু হয়েছে। এছাড়া আলাদা চার ব্যক্তির বরাতে আরেক সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টও এই একই তথ্য জানিয়েছে।

তবে ইউক্রেনের সশস্ত্র বাহিনীর এক মুখপাত্রকে এ ব্যাপারে জিজ্ঞেস করা হলে তিনি বলেছেন, ‘এ ধরনের কোনো তথ্য আমাদের কাছে নেই।’

এছাড়া বৃহস্পতিবার রাতে এক ভিডিও বার্তায় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, দোনেৎস্কে খুবই কঠিন যুদ্ধ হচ্ছে। কিন্তু বাখমুত থেকে কিছু ফলাফল এসেছে। যে ফলাফলের জন্য তিনি সবার কাছে কৃতজ্ঞ।

অপরদিকে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগু বৃহস্পতিবারই জানিয়েছেন, খেরসনের জাপোরিঝিয়ায় ইউক্রেনের ১ হাজার ৫০০ সেনা তাদের সেনাদের ওপর হামলা চালিয়েছিল। কিন্তু ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার হয়ে ইউক্রেনীয় সেনারা পিছু হটতে বাধ্য হয়েছেন।

সূত্র: আল জাজিরা

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪: