ই-পেপার | শনিবার , ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

কমলগঞ্জে দ্বিতীয় দফা বৃষ্টিতে নষ্ট হচ্ছে আমন ধান ও শীতকালীন সবজি

সালেহ আহমদ স’লিপক :

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলায় ঘূর্ণিঝড় মিগজাউম এর প্রভাব পড়েছে। গত দু’দিন ধরে আকাশ মেঘলা থাকার পর বৃহস্পতিবার ভোর থেকে অব্যাহত গুঁড়ি গুঁড়ি বৃষ্টিতে আমন ধান নিয়ে বিপাকে কৃষকেরা। বৃষ্টির কারণে অনেক কৃষক জমি থেকে আমন ধান কাট, মাড়াই করতে না পারায় লোকসানের শঙ্কায় রয়েছেন। এছাড়া শীতকালীন সবজী নষ্ট হওয়ার শঙ্কা রয়েছে।

উপজেলার কৃষকেরা জানান, এর আগে ঘূর্ণিঝড় মিধিলির প্রভাবে ব্যাপক ক্ষতি হয়েছে আমন ধান ও শীতকালীন সবজীর। আমনধান ঘরে তুলার ধূম পড়েছ। কিন্তু নিম্নচাপের প্রভাবে বৃষ্টির কারণে ধান কাটা, মাড়াই, ধান শুকানোতে অনেক সমস্যা হচ্ছে। বৃষ্টির কারণে তাঁদের খেতের আমন পাকা ধান মাটিতে শুয়ে পড়েছে। শুধু আমন ধান নয়, রবি ফসল নষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে। এর আগে ঘুর্ণিঝড় মিধিলির প্রভাবে ব্যাপক ক্ষতি হয়েছে আমন ধান ও শীতকালীন সবজির।

 

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি বছরে ১৭ হাজার ৩০৮ হেক্টর জমিতে আমন চাষ করা হয়েছে। ইতিমধ্যে কৃষকেরা ৫২ শতাংশ আমন ধান ঘরে তুলেছেন। এ ছাড়াও ১ হাজার ৫৯৫ হেক্টর জমিতে শীতকালীন সবজি ও ৫৫৫ হেক্টর জমিতে আলু, ২৭৯ হেক্টর টমেটো ও ৪৬৬ হেক্টর জমিতে শরিষা চাষ করা হয়েছে। মিধিলির বৃষ্টিতে পাকা ধান ও সবজির ক্ষতি হয়েছে। এখন আবার বৃষ্টি হচ্ছে। কৃষকের ক্ষতি হবে।

সরেজমিনে উপজেলার বিভিন্ন ইউনিয়নে দেখা যায়, বৃষ্টির কারণে কাটা ধান জমিতে নষ্ট হচ্ছে। অনেকের ধান মাড়াই করলেও রোদের অভাবে নষ্ট হচ্ছে। বেশিরভাগ খেতের পাকা ধান জমিতে নুয়ে পড়ছে।

কমলগঞ্জ উপজেলার পতনঊষার ইউনিয়নের কৃষক আনোয়ার মিয়া বলেন, আমি ৫ একর জমির মধ্যে আমন ধান চাষ করছি। আমার ধান পুরোপুরি পেকে গেছে। কিছুদিন আগে বৃষ্টির কারণে আমার আমন ধানের অনেক ক্ষতি হয়েছে। এখন আবার বৃষ্টি হচ্ছে। বৃষ্টির কারণে ধান কাটা, শুকানো ও মাড়াই করা যাচ্ছেনা। ধান ঘরে তুলার সময়ে দুইবারের বৃষ্টিতে অনেকে ক্ষতি হয়েছে।

রহিমপুর ইউনিয়নের কৃষক বেলাল মিয়া বলেন, কিছুদিন আগে ঘুর্ণিঝড় মিধিলির কারণে আমার আলু ও সরিষা ক্ষেত নষ্ট হয়েছে। এখন আবার রোপণ করেছি আবার বৃষ্টি হচ্ছে। আমার পাকা আমন ধানেরও অনেক ক্ষতি হয়েছে।

কমলগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা জয়ন্ত কুমার রায় বলেন, মিধিলির বৃষ্টির কারণে আগে পাকা আমন ধান ও শীতকালীন সবজীর কিছুটা ক্ষতি হয়েছে। এখন বৃষ্টি হচ্ছে, পাকা আমন ধান, সরিষা সহ কিছু সবজীর ক্ষতি হতে পারে।পাকা ধান দ্রুত কাটার জন্য কৃষকের প্রতি তিনি অনুরোধ করেন।