ই-পেপার | শনিবার , ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে গত বছর ৮৬.৯ মিলিয়ন যাত্রী ছিল মহামারী-পরবর্তী ঢেউ

মোহাম্মদ ওসমান চৌধুরী,ইউ এ ই প্রতিনিধিঃ

আন্তর্জাতিক ভ্রমণের জন্য বিশ্বের সবচেয়ে ব্যস্ততম দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে উড়ে আসা যাত্রীর সংখ্যা গত বছর ২০১৯ এর মোট ছাড়িয়ে গেছে – করোনভাইরাস মহামারী বৈশ্বিক বিমান চলাচলের ঠিক আগে।

 

ভ্রমণকারীদের ট্র্যাফিক মূলত বিমানবন্দরের মানক ভ্রমণ গন্তব্যগুলি দ্বারা চালিত হয়েছে – ভারত, সৌদি আরব, যুক্তরাজ্য এবং পাকিস্তানের।২০১৮ সালে সর্বকালের সর্বোচ্চ থেকে এখনও লজ্জাজনক হলেও,২০২৩-এর পরিসংখ্যান দেখায় যে ডিএক্সবি নামে পরিচিত বিমানবন্দরটি মহামারী থেকে কতদূর ফিরে এসেছে। এর গুহা, শীতাতপ নিয়ন্ত্রিত টার্মিনালের মধ্য দিয়ে যাতায়াতকারী যাত্রীর সংখ্যা, দুবাইতে দীর্ঘ দূরত্বের বাহক এমিরেটসের বাড়ি, দীর্ঘকাল ধরে বিশ্বব্যাপী এভিয়েশন শিল্প এবং এই শহর-রাজ্যের বৃহত্তর অর্থনৈতিক স্বাস্থ্যের জন্য একটি ব্যারোমিটার হিসাবে কাজ করেছে।

 

২০২৩ সালে সামগ্রিকভাবে, বিমানবন্দরে ৮৬.৯ মিলিয়ন যাত্রী ছিল। বিমানবন্দরের ২০১৯ এর বার্ষিক ট্রাফিক ছিল ৮৬.৩মিলিয়ন যাত্রী। বিমানবন্দরে ২০১৮ সালে ৮৯.১ মিলিয়ন যাত্রী ছিল – মহামারীর আগে এটির সবচেয়ে ব্যস্ততম বছর, যেখানে ২০২২সালে ৬৬ মিলিয়ন যাত্রী অতিক্রম করেছিল।যাত্রী ট্রাফিক মূলত বিমানবন্দরের আদর্শ ভ্রমণ গন্তব্যগুলি দ্বারা চালিত হয়েছে – ভারত, সৌদি আরব, যুক্তরাজ্য এবং পাকিস্তান। রাশিয়াও একটি প্রধান বাজার হয়ে উঠেছে কারণ দুবাই এখনও রাশিয়ানদের জন্য উন্মুক্ত কয়েকটি জায়গার মধ্যে একটি।

 

মহামারীতে পর্যটকদের জন্য আবার খুলে দেওয়া প্রথম শহরগুলির মধ্যে দুবাই ছিল। এটি শহর-রাজ্যের পর্যটন শিল্পকে উত্সাহিত করতে সাহায্য করেছিল, কারণ বুর্জ খলিফা, বিশ্বের উচ্চতম ভবন এবং পাল-আকৃতির বুর্জ আল আরব বিলাসবহুল হোটেলের মতো আকর্ষণগুলি বিমানবন্দরের লাউঞ্জ থেকে দর্শনার্থী এবং ট্রানজিট যাত্রী উভয়কেই আকৃষ্ট করেছিল।

 

ফেব্রুয়ারির শুরুতে, দুবাই তার সর্বকালের সেরা পর্যটন সংখ্যা ঘোষণা করে বলেছিল যে এটি ২০২৩ সালে ১৭.১৫ মিলিয়ন আন্তর্জাতিক রাতারাতি দর্শনার্থীদের হোস্ট করেছে। হোটেল দখলের গড় প্রায় ৭৭% ছিল। ইতিমধ্যে, এর বুম-এন্ড-বাস্ট রিয়েল এস্টেট বাজার সর্বকালের উচ্চ মূল্যায়নের কাছাকাছি, একটি হট স্ট্রীকে রয়েছে।

 

বিমানবন্দরটি অনুমান করেছে যে এটি এই বছর ৮৮.৮মিলিয়ন যাত্রীদের পরিষেবা দেবে – এটি সর্বকালের সর্বোচ্চ কাছাকাছি। তবে এটি ইতিমধ্যেই প্রসারিত বিমানবন্দরের উপর ক্রমবর্ধমান চাপ সৃষ্টি করবে, যেটি এক বছরে সর্বোচ্চ সংখ্যক বিমান টেকঅফ এবং অবতরণ করেছে ৪১৬,৪০৫।

 

দুবাইয়ের একটি দ্বিতীয় বিমানবন্দর রয়েছে, দুবাই ওয়ার্ল্ড সেন্ট্রালে আল মাকতুম আন্তর্জাতিক বিমানবন্দর, এর সুদূর দক্ষিণে প্রায় ৪৫ কিলোমিটার (২৮ মাইল) দূরে। কাতার যখন ২০২২ফিফা বিশ্বকাপ আয়োজন করেছিল তখন বাণিজ্যিক এয়ারলাইনগুলি ব্যবহার করার সময়, ২০১০ সালে খোলা দ্বিতীয় বিমানবন্দরটি মূলত কার্গো এবং ব্যক্তিগত বিমানের ফ্লাইট দেখে। এমিরেটস এবং অন্যান্য বড় বাহককে সেখানে রাখার পরিকল্পনা বারবার বন্ধ করা হয়েছে।

 

দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর বিশ্বব্যাপী ১০৪টি দেশের ২৬২টি গন্তব্যের সাথে ১০০ টিরও বেশি আন্তর্জাতিক ক্যারিয়ারের মাধ্যমে সংযোগ স্থাপন করে।

 

দুবাই: যাত্রীরা কি ফ্লাইট বিলম্বের জন্য ক্ষতিপূরণ দাবি করতে পারেন?ইউএই ফ্লাইট: Flydubai ৪টি নতুন গন্তব্য যোগ করেছে।এমিরেটস এয়ারলাইন প্রতি মিনিটে ৪০,০০০ ফুট উপরে বাতাসে ১৪৯টি খাবার পরিবেশন করে।