ই-পেপার | শুক্রবার , ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

মেধা পাচারকে কেন্দ্র করে এগিয়েছে যে গল্প

বিনোদন :

‘হাবুর স্কলারশিপ’ নাটকে অভিনয় করেছেন রাশেদ সীমান্ত ও মৌসুমী হামিদ

এ বছরের ঈদুল ফিতর ও ঈদুল আজহায় প্রচারিত হয়েছিল সাত পর্বের ধারাবাহিক নাটক ‘হাবুর স্কলারশিপ’ নাটকটি। নাটকটির সাফল্যর পরই একই নামে দীর্ঘ ধারাবাহিক নাটকের নির্মাণ প্রচারের উদ্যোগ নিয়েছে বেসরকারি চ্যানেল বৈশাখি টিভি। নাটকটির মাধ্যমে প্রথম কোনো দীর্ঘ ধারাবাহিক নাটকে অভিনয় করতে যাচ্ছেন অভিনেতা ও বৈশাখী টিভির কর্মকর্তা রাশেদ সীমান্ত। জানা যায়, বৈশাখী টিভির উপব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক টিপু আলম মিলনের গল্পে, আহসান আলমগীরের চিত্রনাট্যে নাটকটি পরিচালনা করেছেন আল হাজেন।

 

রাশেদ সীমান্ত ছাড়াও গত দুই সিজনে অভিনয় করেন, তানজিকা আমিন, অলিউল হক রুমি, শফিক খান দিলু, হায়দার আলী, সাইকা আহমেদসহ অনেকে। এবার ধারাবাহিকে নতুন করে যুক্ত হয়েছেন অহনা রহমান, মৌসুমী হামিদ, নীলা ইসলামসহ এক ঝাঁক তারকা।বৈশাখী টিভি সুত্রে জানা যায়, এর আগে নাটক দুটি বাংলাদেশ এবং অস্ট্রেলিয়ায় চিত্রায়িত হয়। নাটকের গল্পে দেখা যায় গ্রামের অত্যন্ত সহজ সরল একটি ছেলে হাবু স্কলারশিপ পেয়ে অস্ট্রেলিয়ায় পড়াশোনা করতে যায় এবং সেই বিশ্ববিদ্যালয়ে পূর্বের সকল রেকর্ড ভেঙে দিয়ে ছেলেটি ফার্স্ট হয়।

হাবু অস্ট্রেলিয়া যে পাঁচ বছর পড়ালেখা করে সেই সময় হাবুর যে কোন বিপদে আপদে পাশে এসে দাঁড়ায় তারই আরেক বাংলাদেশী সহপাঠী মারজান। এনএসডব্লিউ ইউনিভার্সিটি হাবুকে অফার করে সে যেন অস্ট্রেলিয়ায় থেকে ইউনিভার্সিটিতে ফ্যাকাল্টি মেম্বার হিসেবে জয়েন করেন। কিন্তু হাবু জানায় সে তার মেধা তার দেশের জন্যই কাজে লাগাতে চায়। সবকিছু উপেক্ষা করে হাবু দেশে ফিরে আসেন।আগের পর্বগুলো এভাবেই শেষ হয়। ঠিক এখান থেকেই শুরু- ‘হাবুর স্কলারশিপ’ ধারাবাহিক নাটকের গল্প।

নাটকের গল্পকার বৈশাখী টিভির উপব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক টিপু আলম মিলন বলেন, ‘হাবুর স্কলারশিপ নাটকের গল্পটি মূলত: মেধা পাচারকে কেন্দ্র করে। আমরা প্রতিনিয়তই দেখি শত শত মেধাবী ছাত্র-ছাত্রী বিদেশে পড়তে গিয়ে আর ফিরে আসে না। এভাবেই দেশটি মেধাশূন্য হয়ে যাচ্ছে।

তারা যদি ফিরে এসে নিজের মেধাকে দেশের উন্নয়নে কাজে লাগাতো তাহলে দেশ অনেক উপকৃত হতো। কিন্তু তা হচ্ছে না। এসব নিয়ে নাটকটির গল্প।’নাটকটি প্রযোজনা করেছে ‘মিড এন্টারপ্রাইজ’। এটি সপ্তাহের প্রতি মঙ্গল, বুধ, বৃহস্পতিবার রাত ৮ টা ৪০ মিনিটে প্রচারিত হবে।