ই-পেপার | সোমবার , ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

কবিদের লেখনি বেয়নেট থেকেও শানিত : শফিকুর রহমান চৌধুরী

সালেহ আহমদ স’লিপক, সিলেট:

কবিদের লেখনি বেয়নেট থেকেও শানিত। লেখকদের লেখা গান-কবিতা মহান মুক্তিযুদ্ধে বীর মুক্তিযোদ্ধাদের প্রেরণা যুগিয়েছে। কবি দেলোয়ার মুহাম্মদ একজন শক্তিমান কবি, রাজনীতিবিদ ও সমাজকর্মী ছিলেন। সিলেট শহীদ মিনারে নিয়মিত সাহিত্য আড্ডা আয়োজনের তিনি ছিলেন মূল চালিকাশক্তি। তিনি দেশ উন্নয়নের একজন সম্মানিত রেমিট্যান্স যোদ্ধা। বঙ্গবন্ধুর আদর্শের উজ্জীবিত থেকে তিনি ইতালির নেপলিতে বাংলাদেশ আওয়ামী লীগের নেতৃত্ব দিয়েছেন। তার অসময়ে প্রয়াণ দেশ ও জাতির অপূরনীয় ক্ষতি। দেলোয়ার মুহাম্মদ এর জীবন ও কর্মকে বাঁচিয়ে রাখতে বাংলাদেশ পোয়েটস ক্লাবকে বাঁচিয়ে রাখতে হবে।

 

বাংলাদেশ পোয়েটস ক্লাব এর প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক কবি দেলোয়ার মুহাম্মদ এর আকষ্মিক মৃত্যুতে সংগঠনের আয়োজনে শোকসভায় প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ আওয়ামী লীগ সিলেট জেলা সভাপতি ও সাবেক সাংসদ শফিকুর রহমান চৌধুরী এ কথাগুলো বলেন। সংগঠনের চেয়ারম্যান কবি মোস্তাফিজুর রহমান চৌধুরী এর সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের মহানগর শাখার সাধারণ সম্পাদক কবি মাসুদা সিদ্দিকা রুহী।

 

কবি সঞ্জয় কুমার নাথ এর সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সিলেট জেলা সভাপতি কমরেড সিকান্দর আলী, পোয়েটস ক্লাব ব্রাহ্মণবাড়িয়া জেলার সভাপতি সৈয়দা শিরিন আক্তার, ঢাকা মহানগর কমিটির সহ-সাংস্কৃতিক সম্পাদক ইফফাত রূপা জামান প্রমূখ।

 

সভায় স্মৃতিচারণমূলক বক্তব্য ও নিবেদিত লেখাপাঠে অংশগ্রহণ করেন, কবি সিরাজুল হক, কবি এম.এ. আলী জালালাবাদী, কবি নিলুপা ইসলাম নিলু, কলমযোদ্ধা সাংবাদিক লিয়াকত আলী খান, কবি শামীমা আক্তার ঝিনু, কবি বিমল কর, কবি সুরাইয়া পারভীন লিলি, কবি মিফতাহ উদ্দিন লাভলু, কবি মোঃ তালেব হোসেন, কবি কামাল আহমদ, কবি এম আলী হোসাইন, ছড়াকার মোঃ শামসুল হক, কবি মোঃ আজিজুর রহমান, জাহিদ হাসান, মোঃ নজরুল ইসলাম (বাবুল), মাসুদ রানা চৌধুরী, আং আজিজ চৌধুরী, তাসরিফা হোসেন ফাহিমা, জুবের আহমদ সার্জন, জালাল জয়, ফতহুল করিম, রেহমান সারোয়ার, রহমত আলী হেলালী, রিপন মিয়া, কবি আল মামুন বাবলু, শেখ খালেদ আহমদ, এম.এ. ওয়াহিদ চৌধুরী, লুৎফুর রহমান, কবি ধ্রুব গৌতম প্রমূখ।

প্রাকৃতিক দূর্যোগে বৃষ্টি ঝড় এবং রাজনৈতিক পরিস্থিতিকে উপেক্ষা করে ক্ষ্যাপা বাউল সারোয়ার, আলী হোসাইন সহ সিলেটের সাহিত্য ও সংস্কৃতি অঙ্গনের নেতৃবৃন্দ কবি দেলোয়ার মুহাম্মদ এর শোকসভায় যোগদান করেন।