ই-পেপার | শুক্রবার , ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

তফসিল ঘোষণা করলে জাতি আপনাদের অভিশাপ দেবে :মাহবুব উদ্দিন খোকন

নিজস্ব প্রতিবেদক , ঢাকা :

বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন বলেছেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করলে জাতি আপনাদের অভিশাপ দেবে। এটা অন্যায় হবে এবং সংবিধান লঙ্ঘন হবে। রোববার (১২ নভেম্বর) সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের অ্যানেক্স ভবনের সামনে এক ব্রিফিংয়ে তিনি এমন কথা বলেন।

 

এসময় সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী মাহবুব উদ্দিন খোকন দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা থেকে বিরত থাকার আহ্বান জানান নির্বাচন কমিশনকে। একই সঙ্গে নির্বাচন কমিশনকে পদত্যাগ করতে বলেন তিনি। খোকন আরও বলেন, লক্ষ্মীপুর ও ভোলার উপ-নির্বাচনে যা হয়েছে, তার সবকিছুই জাতি জানতে ও দেখতে পেরেছে। মাত্র ৫৭ সেকেন্ডে ৪৩ ভোট জাতি দেখতে পেয়েছে। এ নির্বাচনে নির্বাহী বিভাগ সরকারকে সহায়তা করবে না।

 

নির্বাচন কমিশনের উদ্দেশ্যে তিনি আরও বলেন, নির্বাচন কমিশনকে অনুরোধ করবো, আপনারা পারবেন না। আপনাদের ব্যাকগ্রাউন্ড আছে, সবার ফ্যামিলি আছে, আত্মীয়স্বজন আছে। কলঙ্কজনক দায়িত্ব থেকে আপনারা অব্যাহতি নেন। দয়া করে পদত্যাগ করুন এবং নির্বাচনের তফসিল ঘোষণা থেকে বিরত থাকুন। ‘তফসিল ঘোষণা করলে জাতি আপনাদের অভিশাপ দেবে। এটা অন্যায় হবে এবং সংবিধান লঙ্ঘন হবে। একজন নির্বাচন কমিশনার বললেন ১ শতাংশ ভোট কাস্ট হলেও চলবে, তা কিন্তু হবে না। সংবিধানে বলা আছে- জনগণ সব ক্ষমতার উৎস। আর জনগণকে ভোট দেওয়ার সুযোগ দিতে হবে। ভোটারদের নিরাপত্তা কোথায়? কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়েছে? হয় নাই।’

 

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বিএনপির এই যুগ্ম মহাসচিব বলেন, এখন বাংলাদেশে নির্বাচন বলতে কিছু কি আছে? নির্বাচন ব্যবস্থাকেই আওয়ামী লীগ সরকার খেয়ে ফেলেছে। এ সরকার খেয়ে ফেলেছে। এখন বাংলাদেশে জনগণের ভোটাধিকার নেই। আমাদের উন্নয়নের লোভ দেখিয়ে বলা হচ্ছে, ভোটাধিকার দরকার নেই, গণতন্ত্র দরকার নেই, শুধু উন্নয়ন হলেই চলবে।তিনি বলেন, জনগণের ভোটাধিকার নিশ্চিত করতে হবে। এ দাবির জন্যই বিএনপিসহ সব রাজনৈতিক দল আন্দোলন করছে। তফসিল ঘোষণা করলেও আন্দোলন চলবে। এ আন্দোলনে জনগণের জয় হবে, গণতন্ত্রের জয় হবে এবং মানুষের ভোটাধিকার প্রতিষ্ঠিত হবে।

সিএনএন বাংলা২৪