ই-পেপার | বৃহস্পতিবার , ২৭শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে অস্ট্রেলিয়া ও ইইউ দূতাবাসের প্রতিনিধিরা

কক্সবাজার অফিস :

কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে পৃথকভাবে পরিদর্শন করছেন ইউরোপীয় ইউনিয়নের চার সদস্য ও অস্ট্রেলিয়ান দূতাবাসের তিন সদস্যের প্রতিনিধি দল। সোমবার (১৩ নভেম্বর) সকালে তারা ক্যাম্প পরিদর্শনে আসেন। ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ইউরোপিয়ান এক্সটার্নাল অ্যাকশন সার্ভিসের (ইইএএস) এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের উপ-ব্যবস্থাপনা পরিচালক পাওলা পাম্পালোনি এবং অস্ট্রেলিয়ান প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন ঢাকায় অস্ট্রেলিয়ান হাইকমিশনের ফার্স্ট সেক্রেটারি এমিলি ম্যাকডোনাল্ড।

 

 

ইইউ প্রতিনিধি দলটি প্রথমে ক্যাম্প-৪ এ পৌঁছে। সেখানে ইউএনএইচসিআর পরিচালিত রেজিষ্ট্রেশন সেন্টার ও পরে এক্সটেনশন-৪ এর ডাটা এন্ট্রি সেন্টার পরিদর্শন করেন। তারা ক্যাম্প-৪ এ ইউনিসেফ পরিচালিত লার্নিং সেন্টার পরিদর্শন করেন। পরে ১৮ ও ১৯ নম্বর রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে দুপুর ২টায় ক্যাম্প ত্যাগ করে। প্রতিনিধিদল বিকেল ৪টার দিকে কক্সবাজারের শরণার্থী ও ত্রাণ প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়ের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। অপরদিকে, অস্ট্রেলিয়ান দূতাবাসের প্রতিনিধি দল ঢাকায় অস্ট্রেলিয়ান হাইকমিশনের ফার্স্ট সেক্রেটারি এমিলি ম্যাকডোনাল্ডের নেতৃত্বে সকালে ১০টার দিকে ১৩, ১৫ ও ১৯ নম্বর রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন। তারা পরে শরণার্থী কমিশনের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেন। তবে, প্রতিনিধিদলটি সাধারণ কোনো রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেনি।

 

১৪ আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) উপ-অধিনায়ক পুলিশ সুপার মো. সাইফুজ্জামান বলেন, উখিয়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আসেন ইউরোপীয় ইউনিয়ন ও অস্ট্রেলিয়ান দূতাবাসের প্রতিনিধি দল। তাঁরা এনজিও সংস্থার বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন। পরে তারা দুপুরের দিকে ক্যাম্প ছেড়ে কক্সবাজারের উদ্দেশ্য রওনা দেন।সূত্র:রাইজিংবিডি।