ই-পেপার | শনিবার , ১লা জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

ঈদগাঁওতে খাল ভরাট করে স্থাপনা নির্মাণ, চাষাবাদ হুমকির মুখে

সেলিম উদ্দীন, ঈদগাঁও :

 

কক্সবাজারের ঈদগাঁও উপজেলার ইসলামাবাদ ইউনিয়নে খাল ভরাট করে স্থাপনা নির্মাণের অভিযোগ উঠেছে। এ ঘটনায় স্থানীয়রা উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ সংশ্লিষ্ট দপ্তরে লিখিত অভিযোগ দায়ের করেছে।

 

অভিযোগে জানা গেছে, উপজেলার ইসলামাবাদ বোয়ালখালী এলাকায় প্রবাহমান একটি খাল রয়েছে। খালটি সরাসরি ঈদগাঁও নদীর সাথে সংযুক্ত। খালের পানি দিয়ে এ অঞ্চলের শত শত একর জমির চাষাবাদ ও খেত খামার করে আসছেন স্থানীয়রা।

 

উক্ত খালের মাধ্যমে এলাকার লোকজন মাছ ধরা, গোসলসহ যাবতীয় কার্যক্রম সম্পাদন করে। খালটি এ অঞ্চলের জনগণের জীবনের সাথে মিশে আছে। এককথায় এ অঞ্চলের দরিদ্র জনগোষ্ঠীর একমাত্র জীবন জীবিকার মাধ্যম বোয়ালখালী খাল। অভিযোগ উঠেছে, সম্প্রতি পুর্ব বোয়ালখালী বদিউদ্দিন পাড়ার নজরুলের দোকান সংলগ্ন মাটি দিয়ে খাল ভরাট করে স্থাপনা নির্মাণ কাজ শুরু করে একই এলাকার আবু সালেহ জঙ্গি ও সালমান উদ্দিন।

 

স্থানীয় ইউপি সদস্য ছৈয়দ নুর হেলালী ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, খাল ভরাটের কারনে এলাকার চাষাবাদ হুমকির মুখে পড়েছে। স্থানীয় কৃষকরা উপজেলা নির্বাহী কর্মকর্তা সহ সংশ্লিষ্ট দপ্তরে লিখিত অভিযোগ দায়ের করেছে।

 

অভিযুক্ত আবু সালেহ জঙ্গি সত্যতা নিশ্চিত করে বলেন, খালে তাদের খতিয়ানের জায়গা রয়েছে। এ জন্য স্থাপনা নির্মাণ কাজ করা হচ্ছে। ঈদগাঁও উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ জাকারিয়া বলেন, এবিষয়ে অভিযোগ পেয়েছি, ব্যবস্থা নেয়া হবে।

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪

এই বিভাগের সর্বাধিক পঠিত রিপোর্ট