ই-পেপার | বৃহস্পতিবার , ২৭শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

মৌলভীবাজারে এডিস মশার বংশবিস্তার রোধে মতবিনিময় সভা

সালেহ আহমদ স’লিপক, সিলেট :

 

মৌলভীবাজার পৌরসভার আয়োজনে এডিস মশার বংশ বিস্তার রোধে সচেতনতামূলক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

 

মঙ্গলবার (১০ অক্টোবর) দুপুরে পৌর মিলনায়তনে পৌর মেয়র আলহাজ্ব মোঃ ফজলুর রহমানের সভাপতিত্বে এতে প্রধান আলোচক ছিলেন ঢাকা দক্ষিন সিটি কর্পোরেশনের উপদেষ্টা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কীটতত্তবিদ ড. কবিরুল বাসার।

 

এসময় সিভিল সার্জন, বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকসহ সুশীল সমাজের নেতারা উপস্থিত ছিলেন।

 

প্রধান আলোচকের বক্তৃতায় ড. কবিরুল বাসার বলেন, ডেঙ্গুতে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রতিদিন বাড়ছে। ডেঙ্গুর জীবানু আসে এডিস মশার মাধ্যমে। বাসা বাড়িতে পানি জমে এই মশার বংশ বিস্তার ঘটে। পানি নিষ্কাশনের পর্যাপ্ত ব্যবস্থা না থাকলে মশা জন্মানোর সুযোগ বেশি থাকে। এতে আতঙ্ক নয়, সতর্ক ও সচেতনতাই ডেঙ্গু প্রতিরোধ করতে পারে। ডেঙ্গুতে আক্রান্ত হলে কখনো আতঙ্কিত হওয়া যাবে না। চিকিৎসকের পরামর্শ মেনে চললে সুস্থতা লাভ করা যায়। তাই, মনে রাখতে হবে ডেঙ্গু প্রাদুর্ভাবেরকালে সচেতনতার কোনো বিকল্প নেই। সারাদেশের মধ্যে সিলেট বিভাগে ডেঙ্গুতে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা কম। কিন্তু মৌলভীবাজারে অনেক জায়গায় এডিস মশা আছে। ভবিষ্যতে যাতে এর প্রাদুর্ভাব না বাড়ে সেজন্য সবার সচেতনতা জরুরি।

 

সভাপতির বক্তব্যে পৌরসভার মেয়র আলহাজ্ব মোঃ ফজলুর রহমান বলেন, স্কুলের খেলার মাঠ ও ভবনগুলো নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা উচিত। মাঠ বা ভবনে জমে থাকা পানি দ্রুত সরিয়ে ফেলতে হবে এবং ফুলের টবে যাতে পানি জমতে না পারে সেদিকেও খেয়াল রাখতে হবে। শিক্ষকরা ডেঙ্গু প্রতিরোধের উপায় সম্পর্কে শিক্ষার্থীদের জানাতে পারেন। তাছাড়া অভিভাবকদেরও সচেতন হতে হবে।

 

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪