ই-পেপার | বৃহস্পতিবার , ২৭শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

এশিয়ার সেরা আইনজীবীর তালিকায় ব্যারিস্টার বাবা-মেয়ে

ইকর তৌহিদ মিম :

 

পেশাগত দক্ষতা ও সফলতার আলোকে এশিয়া অঞ্চলের দেশগুলোর মধ্যে সেরা আইনজীবীর তালিকায় ‘ডিস্টিংগুইশড প্র্যাকটিশনার’ হিসেবে স্বীকৃতি পেয়েছেন সুপ্রিম কোর্টের দুই আইনজীবী বাবা ও মেয়ে। তারা হলেন- সিনিয়র আইনজীবী ব্যারিস্টার আখতার ইমাম ও তাঁর মেয়ে ব্যারিস্টার রাশনা ইমাম।

 

সোমবার (২ অক্টোবর) এশিয়া ল’ নামক ওয়েবসাইটের এশিয়া ল’ ডিরেক্টরি থেকে এ তথ্য জানা গেছে।

 

ওয়েবসাইট থেকে জানা গেছে, আইন পেশায় যোগ্যতা, অভিজ্ঞতা ও দক্ষতার আলোকে এশিয়া অঞ্চলের দেশগুলোর মধ্য থেকে প্রতিবছর সেরা আইনি সহায়তকারী প্রতিষ্ঠান ও আইনজীবীদের তালিকা প্রকাশ করে এশিয়া ল’ ডিরেক্টরি। নিজস্ব জরিপ ও তথ্যর ভিত্তিতে এই তালিকা প্রকাশের পাশাপাশি আইনজীবীদের বিভিন্ন সম্মানজনক উপাধিতে ভূষিত করা হয়।

 

ওই তালিকা অনুসারে এ বছর ডিস্টিংগুইশড প্র্যাকটিশনার স্বীকৃতি পেয়েছেন সিনিয়র অ্যাডভোকেট ব্যারিস্টার আখতার ইমাম ও তার মেয়ে ব্যারিস্টার রাশনা ইমাম। একইসঙ্গে বাংলাদেশের আরও ১২ জন বিশিষ্ট আইনজীবী ডিস্টিংগুইশড প্র্যাকটিশনার হিসেবে স্বীকৃতি লাভ করেছেন। তাদের মধ্যে অন্যতম- ব্যারিস্টার সারা হোসেন, ব্যারিস্টার আনিতা গাজী রহমান ও ড. শরীফ ভূঁইয়া।

 

জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার আখতার ইমামের মেয়ে ব্যারিস্টার রাশনা ইমাম ও ছেলে রেশাদ ইমাম আপিল বিভাগের আইনজীবী। জনস্বার্থের বেশ কিছু আলোচিত মামলায় আইনি লড়াইয়ের মাধ্যমে ব্যারিস্টার রাশনা ইমাম সুনাম কুড়িয়েছেন। এর আগেও সামাজিক কর্মকাণ্ডে সম্পৃক্ততা, আইন পেশায় দক্ষতা এবং জনস্বার্থে দায়ের করা মামলার সফলতার স্বীকৃতি স্বরূপ বাংলাদেশ থেকে ‘এশিয়া ইয়াং লিডার- ২০১৮’ হিসেবে মনোনীত হয়েছিলেন ব্যারিস্টার রাশনা ইমাম।

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা ২৪