ই-পেপার | বুধবার , ২৬শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

মালয়েশিয়া যাওয়ার পথে আটক ২২ যুবকের করুণ পরিণতি, ৩ পাচারকারি আটক

ইকরা তৌহিদ মিম, চট্টগ্রাম

মালয়েশিয়ায় উন্নত জীবনের প্রলোভন দেখিয়ে নারায়ণগঞ্জের আড়াইহাজারের যুবকদের মিয়ানমারে আটকে রেখে মুক্তিপণ দাবি ও নির্যাতনে একজনের মৃত্যুর ঘটনায় আন্তর্জাতিক মানবপাচার চক্রের তিনজনকে গ্রেপ্তার করেছে র‌্যাব।

 

বাহিনীটি জানিয়েছে, ওই তিনজনের মধ্যে পাচারচক্রের বাংলাদেশের হোতা মো. ইসমাইল রয়েছেন। গ্রেপ্তার তার দুই সহযোগী হলেন- মুহাম্মদ জসিম ও মুহাম্মদ ইলাহী।

র‌্যাব-১১-এর একটি দল শুক্রবার রাতে নারায়ণগঞ্জ ও নরসিংদী এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করে।

 

র‌্যাবের ভাষ্যমতে, গত ১৯ মার্চ নারায়ণগঞ্জের আড়াইহাজার এলাকার ২২ যুবক মানবপাচার চক্রের মাধ্যমে কক্সবাজারের সীমান্ত উপজেলা টেকনাফ থেকে নৌপথে মালয়েশিয়া যাওয়ার সময় মিয়ানমারের কোস্টগার্ডের কাছে আটক হন। পরবর্তী সময়ে ভুক্তভোগীদের পরিবারের সদস্যরা ১০ জুলাই আড়াইহাজার উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কার্যালয়ে গিয়ে তাদের স্বজনদের ফিরে পেতে সরকারি উদ্যোগ নেয়ার আবেদন জানান। আবুল কালাম আজাদ নামের একজন বাদী হয়ে আড়াইহাজার থানায় মানব পাচার আইনে মামলাও করেন।

 

এই চক্রের মাধ্যমে মালয়েশিয়া যাওয়া জহিরুল ইসলাম গত ২৪ মে দেশটির একটি হাসপাতালে মারা যান। গত ২৮ মে বাংলাদেশ সরকারের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সহযোগিতায় তার মরদেহ দেশে আনা হয়। বাকি দুইজন এখন মালয়েশিয়া আছেন। ১৯ জন আছেন মিয়ানমারে।

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪