ই-পেপার | মঙ্গলবার , ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

সিএমপির পুলিশ সদস্যকে হত্যা, দণ্ডপ্রাপ্ত গ্রেপ্তার

বাবুল হোসেন বাবলা চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম মহানগর পুলিশের (সিএমপি) কনস্টেবল ফরিদ উদ্দিনকে ছুরিকাঘাত করে হত্যার ঘটনায় দণ্ডপ্রাপ্ত অটোরিকশা চালক মো. মনিরকে (৩০) গ্রেপ্তার করেছে র‍্যাব।সোমবার (১৫ মে) নগরের হালিশহর থানার নয়াবাজার এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।গ্রেপ্তার মনির কুমিল্লার দেবীদ্বার উপজেলার আব্দুর রশিদের ছেলে।

 

আদালত সূত্র জানায়, ২০১৪ সালের ১৩ জানুয়ারি রাতে পুলিশ সদস্য ফরিদ উদ্দিন নগরের বায়েজিদ বোস্তামী থানার অক্সিজেন এলাকা থেকে দায়িত্ব পালন শেষে বাসায় ফিরছিলেন। পথে ডবলমুরিং থানা এলাকায় তিনি ছিনতাইয়ের শিকার হন। ছিনতাইকারীরা তাকে ছুরিকাঘাত করে মালামাল ছিনিয়ে নেওয়ার চেষ্টা করেন। একপর্যায়ে রক্তাক্ত কনস্টেবল ফরিদকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।এ ঘটনায় পুলিশ বাদী হয়ে ডবলমুরিং থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।

 

পুলিশ অভিযান চালিয়ে ছয়জনকে গ্রেপ্তার করেন। তবে মামলার তদন্ত চলাকালীন সময়ে দুই আসামি মারা যান। পরে চারজনের বিরুদ্ধে অভিযোগপত্র জমা দেয় পুলিশ। ২০১৬ সালের ৫ এপ্রিল আসামিদের বিরুদ্ধে আদালতে অভিযোগ গঠন হয়। মামলাটির বিচারিক প্রক্রিয়ায় মোট ১৫ জনের সাক্ষ্যগ্রহণ করা হয়। আইনি প্রক্রিয়া শেষে গত ৭ মে রায় ঘোষণা করেন আদালত।

 

রায়ে মনিরকে ১০ বছরের কারাদণ্ড এবং ২০ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ১ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। এছাড়া বাকি ৩ আসামি জসিম উদ্দিন, মাবুদ দুলাল, অর্জুন দেকে যাবজ্জীবন করে কারাদণ্ড এবং ২০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও ১ বছর করে কারাদণ্ড দেওয়া ।চট্টগ্রাম র‍্যাবের সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) মো. নূরুল আবছার জানান, গ্রেপ্তার মনির দীর্ঘ ৯ বছর পলাতক ছিলেন। রায়ে তাকে ১০ বছরের কারাদণ্ড দেন আদালত। সোমবার তাকে হালিশহর থানার নয়াবাজার এলাকা থেকে গ্রেপ্তার করা হয়েছে।