ই-পেপার | শনিবার , ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

ভারি বর্ষণে দীঘিনালায় বিভিন্ন এলাকা প্লাবিত

আলমগীর হোসেন, খাগড়াছড়ি

কয়েকদিনের টানা প্রবল বর্ষণে খাগড়াছড়ির দীঘিনালা উপজেলার বিভিন্ন এলাকা প্লাবিত হয়েছে। এতে সড়কে বন্ধ রয়েছে যানচলাচল এবং অস্বাভাবিক হয়ে পড়েছে জীবনযাত্রা।

 

উপজেলার-মেরুং সড়কসহ বিভিন্ন এলাকায় নিম্নাঞ্চলগুলো প্লাবিত হয়েছে। মেরুং-লংগদু সড়কের দাঙ্গাবাজার মূল সড়ক প্লাবিত হয়ে যানচলাচল বন্ধ রয়েছে।

 

এছাড়াও উপজেলার বাবুছড়া, কবাখালী, বোয়ালখালী ও মেরুং এলাকার ঝুঁকিপূর্ণ এলাকাগুলো ভারি বর্ষণে প্লাবিতসহ বিভিন্ন জায়গায় পাহাড় ধসে পড়ার আশঙ্কা রয়েছে। এতে বাড়তে পারে জনদুর্ভোগও।

 

এদিকে অতিরিক্ত ভারি বৃষ্টির কারণে পাহাড় ধসে দীঘিনালা-বাঘাইছড়ি সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে। স্থানীয়দের সহযোগিতায় সড়ক যোগাযোগ সচল করতে কাজ করছে প্রশাসন। ঝুঁকিপূর্ণ এলাকাগুলোতে বসবাসরত মানুষদের সরিয়ে নেয়া হচ্ছে আশ্রয়কেন্দ্রে।

 

টানা প্রবল বর্ষণে উপজেলার ঝুঁকিপূর্ণ এলাকাগুলোতে বসবাসরত মানুষদের নিরাপদ আশ্রয়ের জন্য উপজেলা প্রশাসন কর্তৃক খোলা হয়েছে জরুরি সেবাকেন্দ্র ও মেরুং, কবাখালি, বোয়ালখালী, বাবুছড়া সহ চারটি ইউপিতে খোলা হয়েছে ২১ টি আশ্রয় কেন্দ্র।

 

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আরাফাতুল আলম জানান, টানা ভারি বৃষ্টির কারণে উপজেলার ঝুকিপূর্ণ এলাকাগুলোতে সর্তকতা অবলম্বন করতে বলা হয়েছে এবং ঝুকিপূর্ণ এলাকায় বসবাসরত মানুষের নিরাপদ আশ্রয়ের জন্য চারটি ইউপিতে খোলা হয়েছে ২১ টি আশ্রয়কেন্দ্র।

যেকোনো দুর্যোগ মোকাবেলায় দীঘিনালা উপজেলা প্রশাসন প্রস্তুত রয়েছে বলেও জানান তিনি।