ই-পেপার | শনিবার , ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

মস্তিষ্ক থেকে শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণসহ মৌরির যত উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক

মৌরি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এটি আমাদের রান্নাঘরসহ ঔষধির উদ্দেশে বহু বছর ধরেই ব্যবহৃত হয়ে আসছে। এছাড়া এটি অনেক রোগ থেকে রক্ষা করতেও সাহায্য করে। ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, ভিটামিন-এ এবং ভিটামিন সি ছাড়াও এতে পাওয়া যায় পটাশিয়াম। চলুন তাহলে জেনে নিই মৌরির উপকারিতাগুলো।

মৌরিতে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান পাওয়া যায়, যেমন ভিটামিন-সি এবং কোয়ারসেটিন। যা শরীরের প্রদাহ কমাতে সাহায্য করে।

মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করতে সাহায্য করে মৌরি। এছাড়া এটি স্বাস্থ্যের উন্নতি ঘটতেও সাহায্য করে। এছাড়া এর বীজগুলো মানসিক চাপ, উদ্বেগ এবং বিষণ্নতা কমাতেও সাহায্য করতে পারে।

আমাদের শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে মৌরি বেশ উপকারী। গরমের মাসগুলোতে মৌরির বীজ শরীরকে ঠান্ডা রাখাসহ হিট স্ট্রোক প্রতিরোধেও সহায়তা করে। এছাড়া এটি শরীরকে প্রশমিত করাসহ প্রদাহ কমায় এবং শরীরের তাপমাত্রা কমায়।

মৌরিতে ক্যান্সার প্রতিরোধক গুণ পাওয়া যায়। কারণ এতে অ্যানিথোল যৌগ থাকে।

মৌরির অপরিহার্য তেল এবং ফাইবার রক্তকে বিশুদ্ধ করে শরীর থেকে বিষাক্ত যৌগগুলো বের করে দিতে সাহায্য করে।

মৌরিতে একটি অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা শ্বাসকে সতেজ রাখতে সাহায্য করে। মিষ্টি মৌরি লালা প্রবাহ বাড়ায় যা ক্ষতিকর ব্যাকটেরিয়া মেরে ফেলতে পারে।

 

বহুদিন ধরেই মৌরি ওজন কমাতে ব্যবহার হয়ে আসছে। এছাড়া এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। খাদ্যতালিকায় মৌরি ব্যবহার করলে দীর্ঘসময় ক্ষুধা লাগে না। এটি খেলে মেটাবোলিজম যেমন বাড়ে, তেমনি ক্যালরিও দ্রুত বার্ন হয়। এছাড়াও অতিরিক্ত ওজন কমাতে সাহায্য করে মৌরি।

 

মৌরিতে থাকা উপাদানসমূহ রক্ত পরিষ্কারক হিসেবে কাজ করে। এছাড়া এটি শরীরে তৈরি হওয়া টক্সিন বের করতেও সাহায্য করে।

 

এইচ এম, কাদের,সিএনএন বাংলা২৪