ই-পেপার | শনিবার , ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

চকরিয়ায় নারী-শিশু সুরক্ষা ও মাদক রোধে সেমিনার

নিজস্ব সংবাদ দাতা

চকরিয়া উপজেলার প্রত্যন্ত অঞ্চল কাকারা ইউনিয়নের লোটনী, সংযুক্ত ফাঁসিয়াখালী ইউনিয়নের হাজিয়ান আমতলী এলাকায় নারী ও শিশু নির্যাতন, ধর্ষন, যৌন হয়রানি, ইভটিজিং, বাল্যবিবাহ ও মাদক রোধে জনসচেতনতা মূলক সেমিনার আয়োজন করেছে শিক্ষামূলক, স্বেচ্ছাসেবী ও সামাজিক সংগঠন মানবিক পাঠশালা।

বীর মুক্তিযোদ্ধা রশিদ আহমদ ফাউন্ডেশনের সার্বিক সহযোগিতায় স্মার্ট ভিলেজ গড়তে প্রত্যন্ত অঞ্চলের সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে এই সেমিনার আয়োজন করা হয়। উক্ত সেমিনারে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের আইনজীবী চৌধুরী ফাহাদ বিন ফিরোজ (সোহান) সহ এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ এবং মানবিক পাঠশালার স্বেচ্ছাসেবকরা।

অত্র এলাকার স্থানীয় বাসিন্দা ও বীর মুক্তিযোদ্ধা রশিদ আহমদ ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক মো: লোকমান পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে এমন পদক্ষেপকে সাধুবাদ জানিয়ে বলেন, এমন সেমিনারের মাধ্যমে মানুষ সচেতন হবে।

মানবিক পাঠশালার প্রতিষ্ঠাতা ইরানুল ইসলাম বক্তব্যে বলেন, সিগারেট বা মাদক সেবনের পিছনে টাকা খরচ না করে সেই টাকায় গাছ লাগান,অন্তত ভবিষ্যতে সেই গাছ থেকে অর্থ উপার্জন করতে পারবেন। এছাড়াও এলাকার জনসাধারণকে সচেতনতামূলক পরামর্শ ও দিকনির্দেশনা দেন।

আলোচনায় এডভোকেট চৌধুরী ফাহাদ বিন ফিরোজ (সোহান) বিভিন্ন আইনি পরামর্শ দেন এবং নারী ও শিশু নির্যাতন, ধর্ষণ, যৌন হয়রানি, ইভটিজিং, বাল্যবিবাহ ও মাদকের কুফল সম্পর্কে বর্ণনা করেন। যৌক্তিক কারণে অসহায় ভুক্তভোগী বিচারপ্রার্থীকে বিনামূল্যে আইনি সহায়তা দেওয়ার আশ্বাস দেন।

 

উপস্থিত ছিলেন আফজাল হোসেন সাকিব, হাবিব, মাহফুজ মঈন, আরমান মোহাম্মদ রাফি, মো: রাকিব,শাহ আলম বাদশা (সাবেক এম ইউপি), মো: হেলাল উদ্দিন,মোক্তার হোসেন বাবলু,কফিল উদ্দিন সহ অন্যান্যরা।

সভায় শিশুদের মাঝে বিনামূল্যে বই বিতরণ করে শিশুদের শিক্ষা মুখী করতে অনুপ্রেরণা জাগানো হয়।
স্থানীয়রা এই উদ্যোগকে সাধুবাদ জানান।

 

এইচ এম কাদের, সিএনএন বাংলা ২৪