ই-পেপার | শনিবার , ২৮শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

টেকনাফে বিনামূল্যে চক্ষু চিকিৎসা ক্যাম্পেইন অনুষ্ঠিত

মোঃ আরাফাত সানি, টেকনাফ:

কক্সবাজারের টেকনাফের সাবরাং ইউপির তৃণমূল পর্যায়ের দু:স্থ ও দরিদ্র জনগোষ্ঠীর চক্ষু চিকিৎসার লক্ষে ইউনিয়নের ১৫ টি যুব উন্নয়ন ক্লাবের সম্মিলিত আয়োজনে “বাংলাদেশের প্রান্তিক জনগোষ্ঠীর জন্য দক্ষতা উন্নয়ন এবং সামাজিক উদ্যোগের মাধ্যমে যুব ও নারীর ক্ষমতায়ন” প্রকল্পের উদ্যোগে বৃহস্পতিবার সাবরাং ইউনিয়ন পরিষদে বিনামূল্যে চক্ষু চিকিৎসার আয়োজন করা হয়।

 

কক্সবাজার বায়তুশ শরফ হাসপাতালের কারিগরি সহায়তায় সকাল দশটা থেকে দিনব্যাপি চক্ষু চিকিৎসা সেবা ক্যাম্পেইনে রোগীদের চক্ষু পরীক্ষাসহ ওষুধ ও চশমা প্রদান এবং চোখের ছানি অপারেশনের জন্য রোগীদের চিহ্নিত করা ইত্যাদি সেবা প্রদান করা হয়।

 

সেবা কার্যক্রমটিতে ২৫০ জনেরও অধিক সুবিধাবঞ্চিত মানুষ বিনামূল্যে চোখের প্রাথমিক চিকিৎসা ও পরামর্শ নিয়েছেন। তাছাড়া এই কার্যক্রমের আওতায় ৪২ জনকে চোখের চশমা ও ১২ জনকে চোখের ছানি অপারেশনের সুবিধা দেওয়া হয়।

 

এসিএফ-এর প্রোগ্রাম ম্যানেজার মোঃ মাসুদ রানা বলেন- ‘বাংলাদেশের প্রান্তিক জনগোষ্ঠীর জন্য দক্ষতা উন্নয়ন এবং সামাজিক উদ্যোগের মাধ্যমে যুব ও নারীর ক্ষমতায়ন’ প্রকল্পটি বর্তমানে টেকনাফ উপজেলার সাবরাং ইউনিয়নে ১৫ টি যুব উন্নয়ন ক্লাব এবং ১৫ স্বনির্ভর নারী দলের মাধ্যমে স্থানীয় নারী ও তরুণরা যাতে সামাজিক ও অর্থনৈতিকভাবে আরও বেশি প্রাণবন্ত হয়ে ওঠে এবং আর্থ-সামাজিক উন্নয়নে ইতিবাচক অবদান রাখতে পারে সেই উদ্দেশ্যে কাজ করে যাচ্ছে। প্রকল্পটি একশন এগেইন্স্ট হাঙ্গার (এসিএফ) এবং ভলান্টারি সার্ভিস ওভারসিজ (ভিএসও) কর্তৃক বাস্তবায়িত হচ্ছে।

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪