ই-পেপার | শনিবার , ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

চট্টগ্রামে ডেঙ্গুতে একজনের মৃত্যু, আক্রান্ত ৯০

নিজস্ব প্রতিবেদক :

চট্টগ্রামে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মরিয়ম জান্নাত নামে আড়াই বছরের এক শিশুর মৃত্যু হয়েছে। এই নিয়ে চলতি বছর নগরীতে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা গেছেন ১৪ জন। এছাড়া গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে নতুন করে হাসপাতালে ভর্তি হয়েছেন আরও ৯০ জন। এই নিয়ে চলতি মাসে ৮৩৮ ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। শনিবার (১৫ জুলাই) বিকেলে জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে এ তথ্য জানানো হয়।

 

সিভিল সার্জন কার্যালয় সুত্রে জানা যায়, নিহত শিশু গত ১১ জুলাই ডেঙ্গু আক্রান্ত হয়ে চট্টগ্রাম মা ও শিশু জেনারেল হাসপাতালে ভর্তি হয়। ১৩ জুলাই চিকিৎসাধীন অবস্থায় মারা যায়।

এদিকে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্তদের মধ্যে নগরীর সরকারি হাসপাতালগুলোতে ভর্তি হয়েছে ৬৫ জন এবং বিভিন্ন বেসরকারি হাসপাতালে ভর্তি আছে ২৫ জন। এনিয়ে চলতি জুলাই মাসে ৮৩৮ ডেঙ্গু আক্রান্ত হয়েছেন।

চট্টগ্রামে ডেঙ্গু পরিস্থিতি নিয়ে জেলা সিভিল সার্জন ডা. ইলিয়াছ চৌধুরী বলেন, সবার আগে সচেতনতা প্রয়োজন। বিশেষ করে শিশুদের ক্ষেত্রে আরও যত্নবান হওয়া জরুরি। যেকোনো সময় ঘুমাতে গেলে অবশ্যই মশারি টাঙিয়ে ঘুমাতে হবে। আর কোনো লক্ষণ দেখা দিলে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

তিনি বলেন, চট্টগ্রামে ডেঙ্গু রোগী বেড়েছে। এ রোগ মোকাবিলায় আমাদের প্রস্তুতি রয়েছে। বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডেঙ্গু রোগীদের জন্য আলাদা চিকিৎসার ব্যবস্থা রাখা হয়েছে। এছাড়া নগরের হাসপাতালগুলোতেও পর্যাপ্ত ব্যবস্থা রয়েছে।

প্রসঙ্গত, চট্টগ্রামে চলতি বছর ডেঙ্গুতে ১ হাজার ৩০৩ জন আক্রান্ত হয়েছেন। জুলাই মাসে ৮৩৮ জন ডেঙ্গুতে আক্রান্ত হন; এর মধ্যে মারা গেছেন পাঁচ জন। জুনে ২৮২ জন আক্রান্ত হন; এর মধ্যে মারা গেছেন ছয় জন, মে মাসে ৫৩, এপ্রিলে ১৮, মার্চে ১২, ফেব্রুয়ারিতে ২২ এবং জানুয়ারিতে ৭৭ জন আক্রান্ত হন। জানুয়ারিতে আক্রান্তদের মধ্যে মারা গেছেন তিন জন।

 

নুর মোহাম্মদ, সিএনএনবাংলা২৪