ই-পেপার | বৃহস্পতিবার , ২৭শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

তথ্য ফাঁসের ঘটনা তদন্তে দুই কমিটি গঠন : আইসিটি প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

তথ্য চুরি হওয়ার বিষয়টি সত্য নয়। প্রযুক্তিগত দুর্বলতার জন্য বার্থ এবং ডেথ রেজিস্ট্রেশন ওয়েবসাইট থেকে খুব অল্পসংখ্যক তথ্য প্রকাশিত হয়েছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

সোমবার (১০ জুলাই) আইসিটি ডিভিশনে ক্রিটিক্যাল ইনফরমেশন ইনফ্রাস্ট্রাকচার- সিআইআই ভুক্ত ২৯টি প্রতিষ্ঠানের সঙ্গে জরুরি বৈঠকের পর সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, সে দুর্বলতা আপাতত কাটিয়ে ওঠা সম্ভব হয়েছে। ডিজিটাল সিকিউরিটি এজেন্সি ঘোষিত যেই ২৯টি ক্রিটিক্যাল ইনফরমেশন ইনফ্রাস্ট্রাকচার আছে, তাদের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছি। এছাড়া বিভিন্ন আইন-শৃঙ্খলা ও গোয়েন্দা সংস্থাদের সঙ্গে সমস্যাগুলো নিয়ে আমরা আলোচনা করেছি।

পলক বলেন, আলোচনা শেষে আমরা দুটো কমিটি গঠন করে দিয়েছি। তারা প্রযুক্তিগত দুর্বলতা চিহ্নিত করবেন, যদি এতে ব্যক্তিপর্যায়ে কোনো দায়িত্বে অবহেলা থাকে সেটাও চিহ্নিত করা এবং ভবিষ্যতে যেন এ ধরনের কোনো ঘটনা না ঘটে তা নিশ্চিত করা। আমরা ৭ দিনের মধ্যে তদন্ত করে রিপোর্ট জমা দিতে বলেছি এবং ১০ দিনের মধ্যে উচ্চপর্যায়ে আমরা একটা রিপোর্ট পেশ করবো।

তিনি আরও বলেন,পাশাপাশি আরেকটি টিম আমরা তৈরি করেছি, যাতে ২৪ ঘণ্টা রিয়েল টাইম ইনফরমেশন শেয়ার করা যায়। যেন যে কোনো ধরনের থ্রেট আসলে ইন্টেলিজেন্স সংস্থাগুলো একে অপরের সঙ্গে তথ্য আদান-প্রদান করে হুমকি মোকাবিলায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারে।

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪