ই-পেপার | বুধবার , ২৬শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

ঈদগাঁও স্টেশনে তীব্র যানজট, দখলদারদের ৫০ ফুট রাস্তা ছেড়ে দেওয়ার নির্দেশ

মোঃ বজলুর রহমান, ঈদগাঁও

কক্সবাজারের ঈদগাঁও উপজেলার ঈদগাঁও বাস স্টেশনে প্রতিনিয়ত যানজট লেগেই আছে। এ যানজট নিরসনে স্থানীয় কর্তৃপক্ষের কোন উদ্যোগ ছিলো না। বর্তমানে ঈদগাঁও উপজেলাতে ইউএনও হিসেবে মোহাম্মদ জাকারিয়া অতিরিক্ত দায়িত্ব গ্রহণের পর মহাসড়কের উপর অসহনীয় যানজট নিরসনে উদ্যোগ গ্রহণ করেছেন।

সোমবার সকাল ১০ টায় ঈদগাঁও বাসস্টেশনে অবৈধ গাড়ি পার্কিং ও অবৈধ দখলদারদের রাস্তা ছেড়ে দেওয়ার নির্দেশ দিয়েছেন। তিনি জানিয়েছেন, খুব দ্রুত সময়ে ঈদগাঁও বাসস্টেশন, ঈদগাঁও বাজার, ঈদগাঁও নদীসহ সমস্ত দখলবাজদের উচ্ছেদ করা হবে।

দেখা গেছে, মাইক্রোবাস, পিকআপ, ট্রাক, সিএনজি, ভটভটিসহ সড়কের অধিকাংশ স্থান দখল করে নিয়েছে। ফলে বাসস্টেশনের যানজট কাটছে না। দিন দিন যানজটের অসহনীয় মাত্রা বাড়ছে। সকাল থেকে বিকাল পর্যন্ত বাস স্টেশনের রাস্তাসহ বাজারের সকল রাস্তায় যানজট লেগেই থাকে। ফলে দুরপাল্লার যাত্রীরা দূর্ভোগে পড়ছেন।

স্থানীয়রা জানান, প্রতি শনিবার ও মঙ্গলবার ঈদগাঁও বাসস্টেশন থেকে বাজারের বেশীর ভাগ স্থান সবজি ব্যবসায়ীরা দখলে নেয়। মহাসড়ক ও ফুটপাত দখল করে রেখেছে এক শ্রেণির অসাধু ব্যবসায়ী। অনেক সময় মহাসড়ক থেকে যানবাহনের স্ট্যান্ড অপসারণ করা হলেও আবারো তারা দখলে নেয়। ঢাকা, চট্রগ্রাম থেকে ঈদগাঁও বাজারে বিভিন্ন প্রকার খাদ্যবাহী বড় গাড়ি বাজারে প্রবেশ করার ফলে যানজট বেড়ে যায়। যানজট নিরসনের ব্যবস্থা না নিলে বাজারের অবস্থা আরো খারাপ হয়ে যাবে বলে জানান ব্যবসায়ীরা।

এছাড়া সোমবার দুপুর ১২ টা হতে দেড়টা পর্যন্ত ঈদগাঁও বাজারে ওজন পরিমাণ ও মানদণ্ড আইন ২০১৮ অনুযায়ী বিভিন্ন ধারা লংঘনের দায়ে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। এই সময় ওজনে কম দেয়া এবং বিএসটিআইয়ের লাইসেন্স না থাকায় আনু মিয়া শিকদার ফিলিং স্টেশনকে ১৫ হাজার টাকা, হক ট্রেডার্সকে ৫ হাজার টাকা, আবুল হোসেন ট্রেডার্স ২ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয়।
মোবাইল কোর্ট পরিচালনাকালে উপস্থিত ছিলেন, ইউএনও মোঃ জাকারিয়া, ঈদগাঁও থানার অফিসার ইনচার্জ গোলাম কবির, বিএসটিআইয়ের পরিদর্শক রনজিত মল্লিক।

 

এইচ এম কাদের, সিএনএন বাংলা২৪