ই-পেপার | সোমবার , ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

বাংলাদেশকে হোয়াইটওয়াশ করতে চায় আফগানরা

স্পোর্টস ডেস্ক:

গেল এক দশকে ঘরের মাটিতে ওয়ানডে ক্রিকেটে অপ্রতিরোধ্য বাংলাদেশ। ২০১৪ সালের জুনের পর থেকে বাংলাদেশে এসে সিরিজ জিততে পেরেছে কেবল ইংল্যান্ড। এরপর গেল ৯ বছরে ঘরের মাঠে সিরিজ হারেনি বাংলাদেশ। তবে এবার আফগানদের কাছে সেই স্বাদ ফিরে পেল টিম টাইগার্স। রশিদ-নবিদের বিপক্ষে প্রথমবারের মতো ওয়ানডে সিরিজে হারল লিটন-সাকিবরা।

 

চট্টগ্রামে চলমান ওয়ানডে সিরিজে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতে নিয়েছে আফগানরা। তবে এখানেই তৃপ্ত না হয়ে এশিয়া কাপ ও বিশ্বকাপ প্রস্তুতির কথা মাথায় রেখে তৃতীয় তথা সর্বশেষ ওয়ানডে জিতে স্বাগতিকদের হোয়াইটওয়াশ করতে চায় তারা।

আফগান হেড কোচ জনাথন ট্রট বলেন, ‘এটা গুরুত্বপূর্ণ যে, পরের ম্যাচে আমরা যেন মনোযোগ দেই। আমরা এমনিতে খুব বেশি ভেঙে পড়ি না, খুব বেশি উত্তেজিতও হই না। এশিয়া কাপ ও বিশ্বকাপের দিকে তাকিয়ে উন্নতি করতে চাইলে এখানেই আমরা তৃপ্ত হতে পারি না। এরকম প্রতিযোগিতায় ও টুর্নামেন্টে জিততে হয় এবং সেই জয়ের ধারা ধরে রাখতে হয়। একটা সিরিজ জিতেই রিল্যাক্স করা যায় না। ধরে রাখতে হয়। আমাদের সামনে তাই চ্যালেঞ্জ হলো পারফরম্যান্স ধরে রাখা।’

 

আরও পড়ুন: মাঠে দাপট রশিদদের, গ্যালারিতে আফগান সুন্দরীরা

প্রথম ওয়ানডেতে বৃষ্টিবিঘ্নিত ম্যাচে হারের পর সিরিজ বাঁচানোর লক্ষ্যে খেলতে নেমে আরও বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। গতকাল শনিবার ১৪২ রানের বড় জয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করেছে আফগানরা।

যদিও বাংলাদেশকে এখনও সমীহ করছেন আফগান কোচ, ‘তবে বাংলাদেশ ভালো দল। আমার মনে হয়, তারা এখানে (সিরিজ) হারেনি কত বছর ধরে? ৮ বছর… ওহ, ইংল্যান্ডের সঙ্গে একটি মিল থাকা দারুণ ব্যাপার (হাসি)। এটা ভালো। আশা করি, তৃতীয় ম্যাচটিও আমাদের ভালো যাবে এবং ৩-০ করতে পারব।’

 

উল্লেখ্য, ঘরের মাটিতে সর্বশেষ ২০১৪ সালের ফেব্রুয়ারিতে হোয়াইটওয়াশ হয়েছিল বাংলাদেশ। সেবার শ্রীলঙ্কার বিপক্ষে ৩-০ ব্যবধানে হারে তারা। এরপর দেশের মাঠে বাংলাদেশকে হোয়াইটওয়াশ করেনি কেউই।

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪