ই-পেপার | সোমবার , ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

রাঙামাটির বাঘাইছড়িতে ডায়রিয়া ও নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে শিশুসহ দু’জনের মৃত্যু

রাঙামাটি প্রতিনিধি :

রাঙামাটির সাজেকে ডায়রিয়ায় আক্রান্ত্র হয়ে এক শিশুসহ দু’জনের মৃত্যু হয়েছে। নিহতরা হলেন গিরি রঞ্জন ত্রিপুরা (৩৫), অর্পিতা চাকমা (৫)।

 

বাঘাইছড়ি উপজেলার সাজেক ইউনিয়নের চেয়ারম্যান অতুলাল চাকমা মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বলেন ডায়রিয়ায় আক্রান্ত হয়ে গত ২৩দিনে লংথিয়ান পাড়ায় ৫জন গ্রামবাসী মারা গেছে।

শুক্রবার ৩০জুন বিকালে ডায়রিয়ায় সাজেক ইউনিয়নের লংথিয়ান পাড়ার বাসিন্দা গিরি রঞ্জন ত্রিপুরা (৩৫) ও দুপুর ২ ঘটিকায় গঙ্গারাম এলাকার রেতকাবা গ্রামের অর্পিতা চাকমা (৫) নামে এক শিশুর মৃত্যু হয়েছে।

এরআগে ১৭জুন বাহন ত্রিপুরা (৫৫) ও মেলাতি ত্রিপুরা (৫০) তারা উভয়ে স্বামী-স্ত্রী, এরআগে ৭ জুন বুধবার ভোর রাতে গবতি বালা ত্রিপুরা (৫০) ও দরুং ত্রিপুরা (৬০) দুজনের মৃত্যু হয়। এনিয়ে গত ২৩ দিনে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে সাজেকে ৫ জন মৃত্যু বরন করে। লংথিয়ান পাড়ায় ও আশপাশের বিভিন্ন গ্রামে নারী শিশু বৃদ্ধসহ আরো ২০ গ্রামবাসী ডায়রিয়ায় আক্রান্ত হয়েছে বলে নিশ্চিত করেন স্থানীয় জনপ্রতিনিধিরা।

সাজেক ইউনিয়নের ৭নং ওয়ার্ডে মেম্বার বনবিহারী চাকমা জানান গত এক মাস ধরে সাজেকের লংথিয়ান পাড়া, অরুণ পাড়া, কাইজা পাড়া, রায়না পাড়া ও শিয়ালদহ বেটলিং এলাকাসহ আশপাশের বেশকিছু এলাকায় নতুন করে ডাইরিয়ার প্রাদুর্ভাব দেখা দেয়। এলাকায় আশপাশে কোন হাসপাতাল বা কমিউনিটি ক্লিনিক না থাকায় স্থানীয় তান্ত্রিক দ্বারা চিকিৎসা নিয়ে থাকেন। এলাকায় যাতায়াতের কোন সড়ক যোগাযোগ ব্যাবস্থা না থাকায় পায়ে হেটে এতো দুর থেকে মাচালং ও উপজেলা সদর হাসপাতালে রোগী পাঠানো সম্ভব নয়।

সাজেক ইউনিয়নের ৯নং ওয়ার্ডের মেম্বার জোপুইথাং ত্রিপুরা জানান লংথিয়ান পাড়াতে ৪ জন মুমূর্ষু ডাইরিয়া রোগী রয়েছে তাদের অবস্থাও ভালো নয়।

বাঘাইছড়ি উপজেলা নির্বাহী অফিসার রুমানা আক্তার ডাইরিয়ায় মৃত্যুর বিষয়টি  জানান, সাজেকের দুর্গম পাহাড়ী এলাকায় বিশুদ্ধ পানি ও স্যানিটেশন ব্যবস্থা নেই, পাহাড়ী ছড়ার পানি পান করায় বর্ষার শুরুতে এই সমস্যা দেখা দেয়।

 

নুর মোহাম্মদ, সিএনএনবাংলা২৪: