ই-পেপার | সোমবার , ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

সৌদির সঙ্গে মিল রেখে বরিশালে ঈদ উদযাপন

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

সৌদি আরবের সঙ্গে মিল রেখে বরিশাল বিভাগের ৭৩টি মসজিদে ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হয়েছে। বিভাগের অন্তত ২০ হাজার পরিবার ঈদ উদযাপন করছে। এরা চট্টগ্রামের চন্দনাইশ এলাহবাদ জাহাগিরিয়া শাহসুফি দরবার শরিফের অনুসারী।

বুধবার (২৮ জুন) সকাল সাড়ে ৮টার দিকে নগরীর ২৬ নম্বর ওয়ার্ডের পূর্ব হরিনাফুলিয়া চৌধুরী বাড়ী শাহ-মমতাজিয়া জামে মসজিদ ও ২৩ নং ওয়ার্ডের তাঁজকাঠী হাজি বাড়ি শাহসুফি জাহাগিরিয়া জামে মসজিদে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়।

এছাড়াও বরিশালের বাবুগঞ্জের বিভিন্ন এলাকায় আগাম ঈদ পালন করেন চন্দনাইশ এলাহবাদ জাহাগিরিয়া শাহসুফি দরবার শরিফের অনুসারীরা। পৃথিবীর কোনো প্রান্তে চাঁদ দেখা গেলে তার সঙ্গে তাল মিলিয়ে রোজা, ঈদুল ফিতর ও ঈদুল আজহাসহ যাবতীয় ধর্মীয় আচার পালন করেন তারা।

তাঁজকাঠী হাজি বাড়ি শাহসুফি জাহাগিরিয়া জামে মসজিদ পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক মতিউর রহমান মিঠু জানান, নগরীর ৭টি মসজিদ, বাবুগঞ্জের রাকুদিয়া, নলছিটির দপদপিয়া, পটুয়াখালীর বাউফল, বগা, ও রাঙ্গাবালী এবং বরগুনার ডাবুয়াসহ বিভাগের ৭৩টি মসজিদে শনিবার ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হয়েছে। ঈদ জামাত শেষে তারা মহান সৃষ্টিকর্তার নামে পশু কোরবানিসহ অন্যান্য আনুষ্ঠানিকতা পালন করবেন। বিভাগের অন্তত ২০ হাজার পরিবারের ১ লাখ মানুষ আজ ঈদ উদযাপন করছেন বলে তিনি জানান।

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪