ই-পেপার | শুক্রবার , ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

দৃশ্যপট ঈদগাঁও ইউপি নির্বাচনের পর এবার ভোটের মাঠে উপজেলা প্রার্থী

সেলিম উদ্দীন,ঈদগাঁও প্রতিনিধি:

কক্সবাজারের ঈদগাঁও উপজেলার প্রথম নির্বাচন আগামী ২১ মে। গত ২৮ এপ্রিল ইউপি নির্বাচনের পর এবার জমে উঠেছে উপজেলা নির্বাচন। তবে মনোনয়ন দাখিলকারীদের মধ্যে তিনজন নির্বাচন থেকে তাদের প্রার্থীরা প্রত্যাহার করে নিয়েছেন। এদের মধ্যে দুইজন চেয়ারম্যান প্রার্থী এবং একজন ভাইস চেয়ারম্যান প্রার্থী।

মনোনয়ন প্রত্যাহার করা চেয়ারম্যান প্রার্থীরা হলেন জেলা বিএনপির সহ-সভাপতি এম, মমতাজুল ইসলাম এবং উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জালালাবাদ চেয়ারম্যান ইমরুল হাসান রাশেদ। ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন প্রত্যাহার করেছেন ঈদগাঁও উপজেলা যুবদলের সিনিয়র যুগ্ম সম্পাদক আজিজুল হক রুবেল । একই পদে জামায়াত সমর্থিত অধ্যাপক মমতাজ উদ্দিন আহমদ মহসিন সহকর্মীর ঋণের জামিনদার হওয়ায় বাছাইয়ে অবৈধ ঘোষিত হন। পরে মনোনয়নপত্র প্রত্যাহারের একদিন আগে ২৯ এপ্রিল তিনিও তার মনোনয়ন পত্র প্রত্যাহার করে নিয়েছেন বলে নিশ্চিত করেছেন।

উপজেলা নিবার্চনের রিটার্নিং কর্মকর্তা অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বিভীষণ কান্তি দাশ বরাবরে ৩০ এপ্রিল তারা মনোনয়ন প্রত্যাহারের আবেদন দেন। মনোনয়নপত্র প্রত্যাহার করা এম, মমতাজুল ইসলাম ও আজিজুল হক রুবেল পৃথক সংবাদ সম্মেলনে নির্বাচন থেকে সরে যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

উভয়ে জানান, তাদের আদর্শের রাজনৈতিক দল ‘বাংলাদেশ জাতীয়তাবাদী দলে’র কেন্দ্রীয় কমিটির গৃহীত সিদ্ধান্তের প্রতি সম্মান জানিয়ে তারা নিজেদের প্রার্থিতা প্রত্যাহার করেছেন। অপর চেয়ারম্যান প্রার্থী ইমরুল হাসান রাশেদ এক ফেসবুক স্ট্যাটাসে জানান, পারিবারিক সিদ্ধান্ত ও রাজনৈতিক কারণে তিনি এ নির্বাচনে থাকছেন না।

ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী অধ্যাপক মমতাজ তার আদর্শের রাজনৈতিক দল জামায়াতের কেন্দ্রীয় সিদ্ধান্ত মতে নির্বাচন বর্জন করছেন বলে জানান।

এদিকে মনোনয়ন দাখিলকারিদের মধ্যে বৃহস্পতিবার প্রতীক বরাদ্দ করা হয়েছে। জেলা প্রশাসকের কার্যালয়ের শহীদ এটিএম জাফর আলম সিএসপি সম্মেলন কক্ষে সকালে প্রতীক বরাদ্দ দেন রিটার্নিং কর্মকর্তা ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বিভীষণ কান্তি দাশ।

তিনি ঈদগাঁও, চকরিয়া ও পেকুয়া উপজেলার রিটার্নিং কর্মকর্তা। জেলা প্রশাসন প্রতীক বরাদ্দ কার্যক্রমের আয়োজন করে। এ সময় ঈদগাঁও উপজেলার সহকারী রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তা সুবল চাকমা, জেলা নির্বাচন কর্মকর্তা উপস্থিত ছিলেন।উল্লেখ্য, ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে ঈদগাঁও উপজেলা নির্বাচনের তফসিল ঘোষিত হয়েছে।

 

ঈদগাঁও উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী আহমদ করিম শিকদার জানান, এ উপজেলায় চেয়ারম্যান পদে ৫ জন, ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে ৩ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৫ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

মহিলা ভাইস চেয়ারম্যান পদ প্রার্থী রেহেনা আকতার জানান, লটারির মাধ্যমে তিনি ফুটবল প্রতীক পেয়েছেন। ফুটবল প্রতীকের অপর দাবিদার ছিলেন ভাইস চেয়ারম্যান প্রার্থী হামিদা তাহের।

নির্ধারিত দিনে চেয়ারম্যান পদে ২ জন ও পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ১ জন মনোনয়নপত্র প্রত্যাহারের আবেদন দিয়েছেন। এদিকে প্রতীক পাওয়ার পরপরই প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের পক্ষে নির্বাচনী এলাকায় মাইকিং ও প্রচার কার্যক্রম শুরু হয়েছে।

চেয়ারম্যান পদপ্রার্থী ও টেলিফোন প্রতীকের প্রার্থী মোহাম্মদ আবু তালেব জানান, প্রতীক বরাদ্দের পরপরই তিনি প্রচারণায় নেমে পড়েছেন।