ই-পেপার | শুক্রবার , ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

ডিএসএ ভিক্টিমস নেটওয়ার্কের নিন্দা-প্রতিবাদ

স্টাফ রিপোর্টার, ঢাকা :

সাধনা মহল, রেজাউর রহমান লেনিনসহ ৪ জনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা এবং পিনাকী ভট্টাচার্যসহ কয়েকজনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার চার্জশিট দাখিলের বিরুদ্ধে ডিএসএ ভিক্টিমস নেটওয়ার্ক নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে।

 

ডিএসএ ভিক্টিমস নেটওয়ার্কের অন্যতম সুহৃদ, নাগরিক অধিকার কর্মী, প্রয়াত সাংবাদিক আসফ উদ দৌলা রেজার কন্যা সাধনা মহল, সাংবাদিক ইসমাইল আহসান, মানবাধিকার কর্মী ও গবেষক রেজাউর রহমান লেনিন এবং মানবাধিকার কর্মী আইনজীবী রওশন আরা লিনার বিরুদ্ধে সাইবার নিরাপত্তা আইনে মামলা করা হয়েছে। আবার ফ্রান্স প্রবাসী অধিকারকর্মী ও লেখক পিনাকী ভট্টাচার্য ও ছাত্রদলের সাবেক নেতা মফিজুর রহমানের বিরুদ্ধে ডিজিটাল সিকিউরিটি আইনে মামলার চার্জশিট দাখিল করা হয়েছে। এ সকল ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ডিএসএ ভিক্টিমস নেটওয়ার্ক।

 

ডিএসএ ভিক্টিমস নেটওয়ার্ক এক বার্তায় জানায়, সদ্য বিলুপ্ত ডিজিটাল সিকিউরিটি এক্ট এবং এর উত্তরসূরী সাইবার সিকিউরিটি এক্ট দুটিই মানুষের মত প্রকাশের অধিকারের বিরুদ্ধে সরকার ও ক্ষমতাবানদের জুলুমের হাতিয়ার। এই আইনগুলো এবং এমন আরো কিছু আইন নাগরিকের মতপ্রকাশের সুরক্ষা ও স্বাধীনতা ও অন্যান্য নাগরিক অধিকারকে ক্ষুণ্ণ এবং নাগরিকের রাজনৈতিক কর্মকাণ্ডকে অপরাধীকরণ করেছে। জুলুমের এমন মোক্ষম হাতিয়ারকে স্বাভাবিকভাবেই ক্ষমতাবানরা ব্যক্তিগত ও পারিবারিক জুলুম, নিপিড়ণের অস্ত্র হিসেবেও ব্যবহার করা শুরু করে দিয়েছে। এমন নজির সামনের দিনে ক্ষমতাবানদের পারিবারিক ও ব্যক্তিগত জুলুম, নিপীড়ন, নির্যাতনে আরো বেশি উৎসাহিত করবে।

 

পূর্ববর্তী আইসিটি এক্ট, অধুনা বিলুপ্ত ডিজিটাল নিরাপত্তা আইন এবং সাম্প্রতিক প্রবর্তিত সাইবার সিকিউরিটি এক্ট এর বলি মুস্তাক আহমেদ হত্যাকান্ডসহ সকল নিপীড়ণের অবিলম্বে স্বাধীন তদন্ত, স্বচ্ছ বিচার এবং যথাযথ ক্ষতিপূরণ দাবি করেছে ডিএসএ ভিক্টিমস নেটওয়ার্ক। একই সাথে একনায়কতান্ত্রিক সরকার কর্তৃক জনগণের মানবাধিকার এবং স্বাধীন মতপ্রকাশ রহিত করার অভিপ্রায়ে যেকোনো নিপীড়নমূলক আইন প্রণয়ন এবং সেই আইনের প্রয়োগের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানিয়েছে ডিএসএ ভিক্টিমস নেটওয়ার্ক।