ই-পেপার | শুক্রবার , ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

শ্রম আইন সংস্কারে বাংলাদেশকে সহায়তা করতে প্রতিশ্রুতিবদ্ধ আইএলও: কান্ট্রি ডিরেক্টর

নিজস্ব প্রতিবেদক,ঢাকা:

ঢাকা: আন্তর্জাতিক শ্রম সংস্থা-আইএলও’র কান্ট্রি ডিরেক্টর তুওমো পৌতিয়ানেন বলেছেন, আইএলও চলমান শ্রম আইন সংস্কারে বাংলাদেশকে সহায়তা করতে প্রতিশ্রুতিবদ্ধ।

বুধবার (১ মে) আন্তর্জাতিক শ্রমিক দিবস উপলক্ষে এক বার্তায় তিনি এ কথা বলেন।

তুওমো পৌতিয়ানেন বলেন, আন্তর্জাতিক শ্রম দিবস এর সমৃদ্ধ ইতিহাস এবং গুরুত্বের কথা স্মরণ করিয়ে দেয়। এটি এমন একটি দিন যা বিশ্বব্যাপী শ্রমিক শ্রেণির সংগ্রাম এবং অর্জনের প্রতীক। এই দিন সর্বত্র শ্রমিকদের অধিকার এবং শর্তগুলোকে অগ্রসর করার জন্য আমাদের সম্মিলিত অঙ্গীকারের সঙ্গে গভীরভাবে অনুরণিত হয়। এই বছর আমাদের শ্রম দিবস উদযাপনে সামাজিক ন্যায়বিচারের প্রতি নতুন করে প্রতিশ্রুতিবদ্ধ হওয়ার তাগিদ রয়েছে।

তিনি বলেন, বাংলাদেশ অর্থনৈতিক প্রবৃদ্ধিতে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে এবং একটি ঐতিহাসিক পরিবর্তনের দ্বারপ্রান্তে রয়েছে। ২০২৬ সালের মধ্যে একটি স্বল্পোন্নত দেশের (এলডিসি) মর্যাদা থেকে স্নাতক হওয়ার দিকে এগিয়ে যাচ্ছে। এই অর্জন তার জনগণের কঠোর পরিশ্রম এবং স্থিতিস্থাপকতার প্রমাণ, এর বিশাল জনবলসহ, যা দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির মেরুদণ্ড।

 

তিনি বলেন, আইএলও এবং বাংলাদেশ সরকারের একসঙ্গে কাজ করার দীর্ঘ ইতিহাস রয়েছে। আইএলও চলমান শ্রম আইন সংস্কারে বাংলাদেশকে সহায়তা করতে প্রতিশ্রুতিবদ্ধ। আমাদের যৌথ লক্ষ্য হলো এমন একটি পরিবেশ গড়ে তোলা যেখানে কর্মীদের অধিকার সুরক্ষিত থাকে।