ই-পেপার | বুধবার , ২৬শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

নাইক্ষ্যংছড়িতে অনাবৃষ্টি ও প্রচন্ড তাপদাহ থেকে রক্ষায় ইসতিসকার নামাজ আদায়

মোঃ জয়নাল আবেদীন টুক্কু

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি ও বাইশারীতে, তীব্র তাপদাহ ও অনাবৃষ্টি থেকে রক্ষায় আল্লাহর রহমত লাভের জন্য ইসতিসকার নামাজ আদায় ও বিশেষ মোনাজাত করেছেন ধর্মপ্রাণ মুসল্লিরা।

 

শুক্রবার (২৬ এপ্রিল) সকাল ১০টায় নাইক্ষ্যংছড়ি ছালেহ আহমদ সরকারি উচ্চ বিদ্যালয়ের মাঠে এবং ২৫ এপ্রিল বাইশারী উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ মাঠে, সর্বসাধারণের আয়োজনে এই বিশেষ নামাজ আদায় করা হয়।

 

নাইক্ষ্যংছড়ির নমাজে ইমামতি করেন নাইক্ষ্যংছড়ি বাজার কেন্দ্রীয় জামে মসজিদের খতিব মাওলানা বশির উদ্দিন,বাইশারীতে বাইশারী বাজার কেন্দ্রীয় জামে মসজিদের খতিব হাফেজ মাওলানা নাছির উদ্দীন।

 

এই বিশেষ নামাজে বিভিন্ন শ্রেণী-পেশার মুসল্লি অংশগ্রহণ করেন। চলমান তীব্র তাপদাহ বৃষ্টি না হওয়ায় সারা দেশের ন্যয় নাইক্ষ্যংছড়িতে ও অতিষ্ঠ হয়ে পড়েছে মানুষের জনজীবন।

 

প্রচণ্ড তাপদাহ, অনাবৃষ্টির কারণে গাছ থেকে উৎপাদিত ফসলাদি ঝরে যাচ্ছে। সেচ দিয়েও কোনো কাজ হচ্ছে না।

 

তাই বৃষ্টির জন্য আল্লাহর দরবারে দুই রাকাত নামাজ পড়ে আল্লাহর রহমতের বৃষ্টি কামনায় বিশেষ দোয়া করেন তৌহিদী জনতা। নমাজে অংশ নেওয়া আলেমরা বলেন।

 

এরকম পরিস্থিতিতে রাসূলুল্লাহ (সাঃ) লোকদের নিয়ে ইসতিসকার (বৃষ্টিপ্রার্থনা) সালাত আদায় করতেন। বর্তমান অনাবৃষ্টির সময়ে প্রিয়নবী রসুল (সা.)-এর অপ্রচলিত সুন্নাহটি পুনরুজ্জীবিত করা সময়ের দাবি এবং আল্লাহই একমাত্র বৃষ্টি দেওয়ার মালিক। তার কাছেই আমরা বৃষ্টি চেয়ে নতজানু হয়েছি।

 

উল্লেখ্য, তীব্র তাপপ্রবাহ অসহনীয় ভ্যাপসা গরমে জনজীবনসহ প্রাণীকুল অতিষ্ঠ, ব্যাঘাত ঘটিয়েছে কর্মজীবী মানুষের জীবনযাত্রায়।