ই-পেপার | বৃহস্পতিবার , ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

ঢাবিতে ক্যাম্পাস পুলিশ ফোর্স গঠনের প্রস্তাব, ছাত্রদলের নিন্দা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ‘ক্যাম্পাস পুলিশ’ নামে পুলিশের বিশেষ ফোর্স গঠনের প্রস্তাবের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে জাতীয়তাবাদী ছাত্রদল।

বৃহস্পতিবার (২২ জুন) ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সভাপতি খোরশেদ আলম সোহেল এবং সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম এক বিবৃতিতে এ নিন্দা জানান। তারা অবিলম্বে শিক্ষার্থীদের ‘স্বার্থবিরোধী’ এই উদ্যোগ বন্ধ করার আহ্বান জানান।

 

গত ২১ জুন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বার্ষিক সিনেট অধিবেশনে বিশ্ববিদ্যালয়ের জন্য ‘ক্যাম্পাস পুলিশ নামে আলাদা পুলিশ ফোর্স গঠনের প্রস্তাব উত্থাপন করেন সিনেট সদস্য আওয়ামী লীগ সমর্থিত নীল দলের অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয়া এবং অধ্যাপক ড. জিয়া রহমান।

বিজ্ঞপ্তিতে ছাত্রদল নেতারা বলেন, ‘ক্যাম্পাস পুলিশ ফোর্স গঠনের এই প্রস্তাব বিশ্ববিদ্যালয়ের গণতান্ত্রিক পরিবেশ ধ্বংস করার গভীর চক্রান্তের সামিল। মুক্তবুদ্ধির চর্চাকেন্দ্র হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সবসময়ই অন্যায়ের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলেন।’

ছাত্র সংগঠনটির নেতারা আরও বলেছেন, ‘ফ্যাসিবাদী সরকারের বিপক্ষে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পুঞ্জীভূত ক্ষোভ টের পেয়ে শিক্ষার্থীদের সভা-সমাবেশ এবং মতপ্রকাশের অধিকার দমন করার উদ্দেশ্যেই ক্যাম্পাস পুলিশ গঠনের গভীর ষড়যন্ত্র করা হচ্ছে। ক্যাম্পাসে নিরাপত্তা বৃদ্ধির অজুহাতে হিটলারের গেস্টাপো বাহিনীর আদলে ক্যাম্পাস পুলিশ গঠনের উদ্যোগ নেওয়া হলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই ষড়যন্ত্র কঠোর হস্তে প্রতিহত করবে।’

ছাত্রদলের বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে ‘যে দু’জন শিক্ষক সিনেটে এই প্রস্তাব তুলেছেন তাদের মধ্যে ড. জিয়া রহমানের বিরুদ্ধে মহামান্য হাইকোর্ট বিভাগের নির্দেশে একটি তদন্ত কমিটি গঠিত হয়েছে। অপরদিকে, পত্রিকায় প্রকাশিত রিপোর্টে জানা যায়, ড. নিজামুল হক ভূঁইয়ার বিশ্ববিদ্যালয়ের শিক্ষক পদে আবেদন করার প্রাথমিক যোগ্যতা ছিল না। তাদের দু’জনের বিরুদ্ধেই আর্থিক অনিয়মের সুনির্দিষ্ট অভিযোগ পত্রিকায় প্রকাশিত হয়েছে। তাদের বিরুদ্ধে উত্থাপিত অভিযোগের তদন্ত হওয়া আবশ্যক।

 

এইচ নএম কাদের,সিএনএন বাংলা২৪