ই-পেপার | বৃহস্পতিবার , ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

১৮৮৭ কোটি ২৮ লক্ষ টাকার  বাজেট ঘোষণা করলো চসিক

বিশেষ প্রতিবেদক:

চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) ২০২৩-২৪ অর্থবছরের জন্য ১৮৮৭ কোটি ২৮ লক্ষ টাকার বাজেট ঘোষণা করেছে। বুধবার (২১ জুন) নগর ভবন মিলনায়তনে সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী এই বাজেট ঘোষণা করেন। বাজেট অধিবেশনে সভাপতিত্ব করেন- চসিক’র প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহাম্মদ তৌহিদুল ইসলাম।

 

আগামী নতুন অর্থবছরের বাজেটের পাশাপাশি ২০২২-২৩ অর্থবছরের ১১৭৬ কোটি ২৮ লক্ষ টাকার সংশোধিত বাজেটও উপস্থাপন করা হয়। ওই অর্থবছরে মোট ২১৬১ কোটি ২৭ লক্ষ টাকার বাজেট ঘোষণা করা হয়েছিলো। এই বাজেট বাস্তবায়ন হয়েছে ৫৪.৪২ শতাংশ।

 

আগামী অর্থবছরের বাজেট ঘোষণা অনুষ্ঠানে মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন- ‘আমি দায়িত্ব নেওয়ার পর থোক বরাদ্দ খাতে ৪৫ কোটি ৩৪ লক্ষ টাকাসহ ২০০ কোটি টাকার মতো পরিশোধিত হয়েছে’।

 

বাজেট ঘোষণাকালে মেয়র জানান, ৭০ কোটি ২৭ লক্ষ টাকা আয়কর ও ৮৫ কোটি ৫০ লক্ষ টাকা মূল্য সংযোজন কর সরকারি কোষাগারে জমা দেওয়া হয়েছে।

 

মেয়র বলেন, চসিকের ২ লক্ষ ৬ হাজার ১৪৯টি হোল্ডিং রয়েছে। বহদ্দারহাট এলাকার বারইপাড়া খালের ৪৫০০ ফুট প্রতিরোধ দেয়াল নির্মাণ, ২৫০০ ফুট ড্রেন নির্মাণকাজ শেষ হয়েছে। সরকারের ভিশন হচ্ছে ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ। এই রূপকল্পের ভিত্তি হচ্ছে স্মার্ট নাগরিক, স্মার্ট সমাজ, স্মার্ট অর্থনীতি ও স্মার্ট সরকার। সেই লক্ষ্যে এগিয়ে যাচ্ছি।

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা ২৪