ই-পেপার | সোমবার , ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

পঞ্চম শ্রেণি পাস সুফি নামের আগে ডক্টরেট লাগিয়ে করতেন প্রতারণা

নিজস্ব প্রতিবেদক:

ঢাকা: পঞ্চম শ্রেণি পর্যন্ত লেখাপড়া করেছেন সুফি সাগর সামস। কিন্তু ভুয়া সনদ নিয়ে নামের শুরুতে যোগ করেছেন ডক্টরেট ডিগ্রি।নিজের মতো আরও কয়েকজন প্রতারক জুটিয়ে গড়ে তোলেন ভুঁইফোড় মানবাধিকার সংগঠন ‘আইন ও মানবাধিকার সুরক্ষা ফাউন্ডেশন’।

 

এ সংগঠনের ব্যানারে সমাজের ধনাঢ্য ব্যক্তিদের নামে মিথ্যা সংবাদ সন্মেলন, মানববন্ধন করে চাপে ফেলে হাতিয়ে নেন লাখ লাখ টাকা। তার কবল থেকে বাদ যায়নি বর্তমান সংসদ সদস্যও। নিজেকে ভুয়া এ সংগঠনের উপদেষ্টা পরিচয় দেওয়া সুফি সাগর সামসকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা (ডিবি) সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম (উত্তর) বিভাগ।

 

সোমবার (১ এপ্রিল) রাজধানীর মিন্টো রোডের ডিবি কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন ডিএমপির অতিরিক্ত কমিশনার (গোয়েন্দা) মোহাম্মদ হারুন অর রশীদ।

তিনি বলেন, ময়মনসিংহ-১১ (ভালুকা) আসনের সংসদ সদস্য মো. আব্দুল ওয়াহেদের কাছে মোটা অঙ্কের চাঁদা আদায় করার জন্য তার নামে বিভিন্ন মন্ত্রণালয়ে মিথ্যা অভিযোগে চিঠি দেওয়া হয়। মোটা অঙ্কের চাঁদা দাবি করেন গ্রেপ্তার সুফি সাগর সামস। চাঁদা না দেওয়ায় সামস্ ও তার সহযোগীরা এ সংসদ সদস্যের বিরুদ্ধে মিথ্যা শিরোনামে উচ্চ আদালতে মীমাংসিত বিষয়ে সম্পূর্ণ উদ্দেশ্য প্রণোদিত সংবাদ সম্মেলন করে বিভিন্ন মাধ্যমে ছড়িয়ে দেয়। এটি নজরে এলে সংসদ সদস্যের ব্যক্তিগত সহকারী বাদী হয়ে মোহাম্মদপুর থানায় একটি মামলা করেন। সেই মামলার তদন্তে নেমে তাকে গ্রেপ্তার করা হয়।

সামসকে প্রাথমিক জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে পুলিশের এ কর্মকর্তা বলেন, সে নিজেকে বাংলাদেশ হিউম্যানিস্ট পার্টি বিএইচপি-র মহাসচিব হিসেবে দাবি করত। প্রকৃতপক্ষে নির্বাচন কমিশনে এমন নামে কোনো দলের নিবন্ধন নেই। এর আগে মানবপাচারের অভিযোগে আমেরিকান অ্যাম্বাসির করা একটি মামলায় তাকে গ্রেপ্তার করেছিল ডিবি। তার বিরূদ্ধে বিভিন্ন থানায় চারটি মামলা রয়েছে।

এ চক্রের অন্য সদস্যদের গ্রেপ্তারের চেষ্টা চলছে। শামসকে সাতদিনের পুলিশ রিমান্ডের আবেদনসহ আদালতে পাঠানো হয়েছে বলেও জানান ডিবি কর্মকর্তা হারুন।