ই-পেপার | শনিবার , ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

হালদা নদীতে ডিম ছেড়েছে মা মাছ

নিজস্ব প্রতিনিধি:

প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র চট্টগ্রামের হালদা নদীতে ডিম ছেড়েছে মা মাছ। রবিবার (১৮ জুন) মধ্যরাতে বৃষ্টি ও বজ্রপাত ছাড়াই ডিম ছাড়ে মা মাছ।

বছরের এপ্রিল থেকে জুনের যেকোনো সময়ে হালদা নদীতে ডিম ছাড়ে মা মাছ। তবে এক্ষেত্রে শর্ত হচ্ছে, পূর্ণিমা বা অমাবস্যার তিথি বা জো থাকতে হবে। কিন্তু বিগত কয়েক বছর যাবত হালদা নদীতে মা মাছ ডিম ছাড়া কমিয়ে দিয়েছে। পর্যাপ্ত বৃষ্টি না হওয়া এবং নদীতে উপযুক্ত পরিবেশ সৃষ্টি না হওয়ায় এবারও কম ডিম ছেড়েছে মা মাছ।


হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহিদুল আলম জানান, হালদা নদীর গড়দুয়ারা এলাকা থেকে শুরু করে উত্তর মাদার্শার মাঝামাঝি এলাকায় ডিম পাচ্ছেন জেলেরা। ধীরে ধীরে সব জায়গায় ডিম ছড়িয়ে যাবে।

হালদা গবেষক ড. মো. শফিকুল ইসলাম জানান, দীর্ঘ অপেক্ষার পর রবিবার রাতে হালদা নদীতে ডিম ছেড়েছে কার্প জাতীয় মা মাছ। নদীতে পাহাড়ি ঢল ও জোয়ারের সময়ে পুরোদমে নদীর বিভিন্ন স্থানে ডিম দেয়।

ডিম আহরণের জন্য অনেক দিন ধরে প্রস্তুত ছিলেন জেলেরা। তারা রাত থেকেই নদীতে দলবেঁধে ডিম সংগ্রহ করতে নেমে পড়েছে। এখনো ডিম সংগ্রহ করছে সংগ্রহকারীরা।

এই রিপোর্ট লেখা পর্যন্ত আজ ১৯ জুন, সোমবার দুপুরের পর ও ডিম সংগ্রহ করতে দেখা গেছে। জেলেরা তার সংগ্রহ করে তা দিয়ে কার্প জাতীয় মাছ উৎপাদন করতে বিশেষ ভূমিকা পালন করছেন।

 

 

এইচ এম কাদের,সিএনএন বাংলা২৪: