ই-পেপার | বৃহস্পতিবার , ২৭শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

কক্সবাজারে সামরাই খাল উদ্ধারে মানববন্ধন-সভা 

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার :

বিশ্বের অন্য দেশের মতো বাংলাদেশেও পানি দিবস পালিত হয়েছে। পরিবেশবাদী সংগঠনগুলো পানি দিবস নিয়ে বিভিন্ন কর্মসূচি পালন করেছে।

 

কক্সবাজারে ‘ওয়াটার ফর পিস’ বা ‘শান্তির জন্য পানি’ এ স্লোগানকে সামনে রেখে কক্সবাজারে পানি দিবস উপলক্ষে সুপেয় পানি ও পানির লবণাক্ততা দূরীকরণের দাবিতে মানববন্ধন ও আলোচনা সভা করেছে পরিবেশ ও জলবায়ু বিষয়ক সংগঠন ধরিত্রী রক্ষায় আমরা-ধরা, ওয়াটারকিপার্স বাংলাদেশ, ব্লু প্লানেট ইনিশিয়েটিভ ও গ্রিন কক্সবাজার।

 

২২ মার্চ (শুক্রবার ) বিকেলে কক্সবাজার পৌরসভার বিজিবি ক্যাম্প সংলগ্ন মল্লিকপাড়ার সামরাই খালের পাড়ে মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

 

ধরিত্রী রক্ষায় আমরা-ধরা’র কক্সবাজার জেলা শাখার আহবায়ক, বীর মুক্তিযোদ্ধা  ফজলুল কাদের চৌধুরীর সভাপতিত্বে এতে বক্তব্য দেন- জেলা কমিটির যুগ্ম আহবায়ক এইচএম ফরিদুল আলম শাহীন, ইঞ্জিনিয়ার কানন পাল, বীর মুক্তিযোদ্ধা সমীর পাল, জেলা যুগ্ম আহবায়ক ও সিএনএন বাংলা সম্পাদক তৌহিদ বেলাল, বাংলাদেশ নদী পরিব্রাজক দলের কেন্দ্রীয় কৃষি বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট আবু হেনা মোস্তফা কামাল, সিরাজুল হক মুন্না, ব্যবসায়ী নুরুল আমিন, রাজেন্দ্র মল্লিক, আপন মল্লিক ও জসিম উদ্দিন।

 

অনুষ্ঠান সঞ্চালনা করেন, ধরা-র কক্সবাজার জেলা কমিটির নির্বাহী সদস্য শামসুল আলম শ্রাবণ।এসময় উপস্থিত ছিলেন, মোহাম্মাদ আমিন উল্লাহ, সদর উপজেলা আহবায়ক মুহাম্মদ হাসান, ফয়সাল সাকিব, আবদুস সাত্তার, উম্মে হাবিবা শিরু, রাসেল তালুকদারসহ আরও অনেকে।

 

এসময় বক্তারা বলেন, দখলের ফলে সামরাই খাল হারিয়েছে তার চিরচেনা রূপ। এখানে অবৈধভাবে পরিবেশবাদী নেতা, জনপ্রতিনিধি ও স্থানীয় শত শত প্রভাবশালী সামরাই খাল দখল করে নানাভাবে অবৈধ স্থাপনা নির্মাণ করেছে। অনতিবিলম্বে এই খাল খনন করে পরিকল্পিতভাবে এখানে পানিপ্রবাহের ব্যবস্থা গ্রহণের জোর দাবি জানানো হয়।