ই-পেপার | সোমবার , ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

ব্রিজ ভেঙে দেওয়া জাহাজের ২২ নাবিক-ক্রুর সবাই ভারতীয়!

আন্তর্জাতিক ডেস্ক

সোমবার রাতে মার্কিন যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডের বাল্টিমোর শহরে একটি কনটেইনারবাহী জাহাজের ধাক্কায় প্যাটাপসকো নদীর ফ্রান্সিস স্কট কি ব্রিজ ভেঙে পড়েছে। জাহাজটিতে কর্মরত ২২ জন নাবিক ও ক্রু সকলেই নিরাপদ রয়েছেন। তারা সবাই ভারতীয় নাগরিক বলে জানা গেছে। এ ঘটনায় ব্রিজে কর্মরত ছয়জন কর্মী এবং বেশ কয়েকজন যাত্রী নিখোঁজ রয়েছে।

 

স্থানীয় সময় রাত দেড়টার দিকে সিঙ্গাপুরের পতাকাবাহী ‘দালি’ নামের জাহাজটি নিয়ন্ত্রণ হারিয়ে নদীর তীরে অবস্থিত ব্রিজের একটি কলামে ধাক্কা মারে। ধাক্কার প্রভাবে ব্রিজের একটি অংশ ধসে পড়ে এবং জাহাজের একটি অংশে আগুন ধরে যায়। দ্রুততম সময়ে ফায়ার সার্ভিসের কর্মীরা এসে আগুন নেভানোর চেষ্টা করে।

 

জাহাজ কর্তৃপক্ষ জানিয়েছে, দুর্ঘটনার আগে কোনো কারণে জাহাজের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল। এর ফলে জাহাজের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে।

 

মেরিল্যান্ডের গভর্নর ওয়েস মুরে জানিয়েছেন, ধাক্কা লাগার সময় ব্রিজটিতে ছয়জন কর্মী কর্মরত ছিলেন। তাদের কোনো খোঁজ পাওয়া যায়নি। বাল্টিমোর শহরের ফায়ার সার্ভিস বিভাগের কর্মকর্তারা জানান, এ ঘটনায় বেশকিছু গাড়ি এবং ২০ জনের মতো মানুষ নদীতে পড়ে গেছেন। তাদের উদ্ধারের জন্য তল্লাশি অভিযান চলছে।

 

বাল্টিমোরের মেয়র ব্র্যান্ডন স্কটচ ব্রিজ বিধ্বস্ত হওয়ার ঘটনাটিকে “অকল্পনীয়” বলে আখ্যা দিয়েছেন। তিনি বলেছেন, ‘আমি কখনও ভাবিনি যে ব্রিজটিকে এরকম ভেঙে পড়ে থাকা অবস্থায় দেখব। ভেঙে পড়া ব্রিজটিকে দেখে মনে হচ্ছিল, কোনো অ্যাকশন সিনেমার দৃশ্য দেখছি।’

 

ঘটনাটি ওয়াশিংটনের কাছাকাছি এলাকায় সংঘটিত হওয়ায় এতে কোনো জঙ্গি-সংযোগ আছে কি না, তা নিয়েও প্রশ্ন তৈরি হয়। ঘটনাস্থলে এফবিআইসহ বিভিন্ন তদন্তকারী সংস্থা উপস্থিত হয়ে তদন্ত চালাচ্ছে। তবে শেষ খবর পাওয়া পর্যন্ত জঙ্গি-সংযোগের কোনো তথ্য পাওয়া যায়নি। পুরো বিষয়টি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে অবহিত করা হয়েছে।