ই-পেপার | শনিবার , ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

কয়রায় পৌনে চার ঘণ্টার সফরে সুইডেনের ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়া

নিজস্ব প্রতিবেদক:

 

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)-এর শুভেচ্ছা দূত হিসেবে খুলনার কয়রা উপজেলায় সফরে আসেন সুইডেনের ক্রাউন প্রিন্সেস (রাজকন্যা) ভিক্টোরিয়া। মঙ্গলবার (১৯ মার্চ) সকাল ৮টার দিকে হেলিকপ্টারযোগে তিনি উপজেলার মহেশ্বরীপুর ইউনিয়নের গীলাবাড়ি মাধ্যমিক বিদ্যালয়ের মাঠে নির্মিত হেলিপ্যাডে এসে নামেন।

 

এ সময় তার সফরসঙ্গী হিসেবে পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রী সাবের হোসেন চৌধুরী, ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, জাতিসংঘের সহকারী মহাসচিব উলরিকা মোদোর, আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিতা ও বৈদেশিক বাণিজ্য সুইডিশ মন্ত্রী জোহান ফরসেল উপস্থিত ছিলেন।

এ সময় তাকে স্বাগত জানান খুলনা-৬ আসনের সংসদ সদস্য মো. রশীদুজ্জামান, খুলনা জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন, পুলিশ সুপার মোহাম্মদ সাঈদুর রহমান ও কয়রা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) বিএম তারিক-উজ-জামান।

 

সেখান থেকে প্রায় তিন কিলোমিটার দূরে সড়কপথে সুন্দরবন তীরবর্তী নয়ানী গ্রামে, নয়ানী যজ্ঞ মন্দিরের মাঠে ইউএনডিপি’র অর্থায়নে স্থাপিত রেইন ওয়াটার হার্ভেস্টার পরিদর্শনে যান এবং উপকারভোগীদের সঙ্গে কথা বলেন তিনি।

 

এ সময় প্রিন্সেস ভিক্টোরিয়ার সঙ্গে দেখা করেন নয়ানী গ্রামের লিপিকা বিশ্বাস। তিনি তাকে বলেন, লবণাক্ততার কারণে এক সময় খাবার পানির সংকট ছিল তাদের। প্রায় পাঁচ-ছয় কিলোমিটার দূরে গিয়ে পুকুর থেকে খাবার পানি সংগ্রহ করতে হতো গ্রামের নারীদের। সেই পানিও বিশুদ্ধ ছিল না। তাই বিভিন্ন রোগবালাই লেগেই থাকত। পানি শোধনাগার হওয়ার পর সহজে বিশুদ্ধ পানি পাচ্ছেন তারা। এ জন্য তিনি রাজকন্যাকে ধন্যবাদ দেন।

 

এরপর জাতিসংঘের এই শুভেচ্ছা দূত ঐ ইউনিয়নের শিকারী বাড়ি গ্রামে যান। সেখানে ইউএনডিপি ও ইউএনসিডিএফের সহায়তায় স্থানীয় সরকার বিভাগের অধীনে করা বিভিন্ন কার্যক্রম দেখেন। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবের শিকার হয়েও লড়াই করে যাওয়া স্থানীয় মানুষের সঙ্গে কথা বলেন তিনি।

 

 

এ সময় পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রী সাবের হোসেন চৌধুরী। স্থানীয় সাংবাদিকদের তিনি বলেন, ‘জলবায়ু পরিবর্তনের ফলে ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে অন্যতম বাংলাদেশ। দেশের পুরো উপকূলজুড়ে জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব দৃশ্যমান। এখানে প্রতিবছর বন্যা ও জলোচ্ছ্বাস হয়। আমরা জলবায়ু পরিবর্তনের অভিঘাত কীভাবে মোকাবিলা করছি, সুইডেনের ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়া তা দেখার জন্য এখানে এসেছেন। এখানকার মানুষের সঙ্গে কথা বলেছেন। ‌মানুষের ঘুরে দাঁড়ানোর গল্প সুইডেনের ক্রাউন প্রিন্সেস ভিক্টোরিয়াকে মুগ্ধ করেছে।

 

এরপর প্রিন্সেস ভিক্টোরিয়া সড়ক পথে কয়রার মহারাজপুর ইউনিয়ন পরিষদের ডিজিটাল সেন্টার পরিদর্শন করেন। পরে তিনি কয়রা উপজেলা সদরের মদিনাবাদে স্মার্ট পোস্ট সেন্টারের উদ্বোধন করেন। দুপুর ১২টার দিকে প্রিন্সেস ভিক্টোরিয়া কপোতাক্ষ মহাবিদ্যালয় মাঠ থেকে হেলিকপ্টারে করে চট্টগ্রামের উদ্দেশ্যে কয়রা ছাড়েন।